ফের বইছে তাপপ্রবাহ, দমকা হাওয়াসহ বৃষ্টির সম্ভাবনা

, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 17:41:55

বৈশাখের শুরু থেকে দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে দমকা হাওয়াসহ বৃষ্টি হয়েছে। অনেক জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। এ সময় তাপমাত্রা ৩৩ থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ভেতর ছিল। এতে আবহাওয়াও ঠান্ডা ছিল। তবে মাসের শেষ দিকে এসে দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ। ফলে জনজীবনে অস্বস্তি বিরাজ করছে।

আবহাওয়া অফিস বলছে, মে মাসের বেশিরভাগ সময়ে দেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মাঝে মাঝে দেশের কোথাও কোথাও দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে।

রোববার (১০ মে) সকালে রাজধানীতে কিছুটা ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতা বাড়ে। একই সঙ্গে গরমও বাড়ে। তবে বিকেলে হঠাৎ কালো মেঘে ঢেকে যায় আকাশ। মেঘ ভেঙে নামতে থাকে বৃষ্টি। ঘণ্টায় অস্থায়ীভাবে ৩০ থেকে ৪৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়। একই সঙ্গে ছিল বিদ্যুৎ চমকানো। তবে কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। তাই ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

দমকা হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে

এদিকে, কিশোরগঞ্জ, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙামাটি, ফেনী, হাতিয়া, রাজশাহী, পাবনা, পটুয়াখালী এবং খেপুপাড়া অঞ্চলসহ খুলনা ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপ-প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

নদীবন্দরের সতর্কবার্তায় বলা হয়েছে- রাজশাহী, বগুড়া, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যত্র ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর