রংপুরে ২৯১ পশুরহাট, সড়কে হাট বসবে না

রংপুর, জাতীয়

ডিস্ট্রিক করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 23:46:14

 

রংপুর: ঈদপূর্ব সড়ক পথে দুর্ভোগ ও যানজট নিরসনসহ নিরাপত্তা নিশ্চিত করতে সড়কের উপর কোরবানির পশুর হাট না বসানোর ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ পুলিশের রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য।

তিনি জানান, ঈদপূর্ব সড়ক পথে দুর্ভোগ ও যানজট নিরসনসহ ঈদের দিন ও ঈদোত্তর সর্বসাধারণের নির্বিঘ্নে ঘরে ফেরাসহ নিরাপদ উৎসবমুখর পরিবেশ নিশ্চিতকরণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সজাগ থাকার জন্য নির্দেশ দেয়া আছে।

মঙ্গলবার (১৪ আগস্ট) রংপুর রেঞ্জ ডিআইজির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি।

দেবদাস ভট্টাচার্য্য জানান, কোরবানির হাটে মানুষ যেন নির্বিঘ্নে ও নিরাপদ পরিবেশে পশু কেনাবেচা করতে পারে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। সড়কের মধ্যে কোরবানির পশুর হাট বসবে না। পশুবাহী গাড়ি যেখানে যেতে চাইবে বাঁধা দেয়া হবে না। তবে পশুবাহী গাড়িতে নির্দিষ্ট গন্তব্য বা হাটের নাম উল্লেখ করে ব্যানার টাঙানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান তিনি।

এবার রংপুর বিভাগে ২৯১টি স্থানে কোরবানির পশুর হাট বসবে উল্লেখ করে ডিআইজি জানান, হাটের মধ্যে মানুষ যেন অজ্ঞান পার্টি, মলম পার্টিসহ প্রতারক চক্রের কবলে না পড়ে সেজন্য সাদা পোশাকের পাশাপাশি বিভিন্ন স্তরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সক্রিয় থাকবে। বিশেষ করে জাল টাকা শনাক্তকরণে প্রতিটি হাটে মেশিন থাকবে। কোনো অপরাধ চক্রের তৎপরতা ছাড় দেয়া হবে না।

তিনি জানান, রংপুর বিভাগের সীমান্তবর্তী জেলাগুলো দিয়ে কোরবানির পশুর চামড়া যেন পাচার না হয় সেজন্য সংশ্লিষ্ট আইনশৃঙ্খলা বাহিনীকে বিশেষ নির্দেশনা দেয়া রয়েছে। আশা করা হচ্ছে চামড়া পাচার রোধ সম্ভব হবে।

তিনি আরও জানান, এবার পবিত্র ঈদ-উল-আজহায় রংপুর বিভাগে ৭ হাজার ৩৩২টি ঈদ জামায়াত অনুষ্ঠিত হবে। ঈদের জামায়াতকে ঘিরে কোনো ধরনের নাশকতার সম্ভাবনা নেই। তবে যেকোনো ধরনের নাশকতা, হামলা ও অপতৎপরতা রোধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সজাগ রয়েছে।

এ সময় ১৫ আগস্ট বুধবার বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি জাতির জনক শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসে রংপুর বিভাগে শোক দিবসের প্রতিটি আয়োজন যেন নির্বিঘ্নে ও নিরাপদ পরিবেশে সম্পন্ন হয় সে জন্য র‌্যালি, শোকসভা, কাঙ্গালি ভোজসহ প্রত্যেকটি বিষয়ে নজর রাখা হবে বলেও জানান ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য।

সংবাদ সম্মেলনে রংপুর রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (প্রশাসন ও অর্থ) মো. মজিদ আলী, রেলওয়ে পুলিশ সুপার সিদ্দিকী তাঞ্জিলুর রহমান, রংপুর পুলিশ সুপার মিজানুর রহমান, ঠাকুরগাঁও পুলিশ সুপার ফারহাত আহমেদ, কুড়িগ্রাম পুলিশ সুপার মেহেদুল করিম, পঞ্চগড় পুলিশ সুপার মো, গিয়াস উদ্দিন আহমেদ, দিনাজপুর পুলিশ সুপার মো. হামিদুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর