যশোরের আইনজীবীরা ভার্চুয়াল জামিন শুনানিতে অংশ নেবেন না

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-30 20:38:53

যশোর আদালতে ভার্চুয়াল সিস্টেমে (অনলাইন) জামিন শুনানিতে অংশ নেবেন না আইনজীবীরা। পূর্ব প্রস্তুতি না থাকায় ডিজিটাল এ পদ্ধতিতে বিচারকার্যে অংশ নিতে এখনও তারা প্রস্তুত নন।

সোমবার (১২ মে) জেলা আইনজীবী সমিতির এক নম্বর ভবন মিলনায়তনে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেন তারা। ফলে যশোর আদালতে তথ্য প্রযুক্তির ব্যবহারে ভার্চুয়াল সিস্টেমে প্রথম দুই দিনেও কোনো জামিন শুনানি হয়নি।

জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এমএ গফুর বার্তা২৪.কমকে বলেন, করোনা দুর্যোগের সময় মামলার জট কমাতে সরকার সময়োপযোগী সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু সমিতির সদস্যরা তথ্য প্রযুক্তি ব্যবহারে এখনো অনেকটা পিছিয়ে আছেন। ফলে ভার্চুয়াল উপস্থাপনের মাধ্যমে জরুরি জামিন শুনানিতে তারা অংশ নিচ্ছেন না।

তিনি আরো বলেন, এ বিষয়ে মোবাইল ফোনে আইনমন্ত্রী, হাইকোর্টের রেজিস্টার জেনারেল ও যশোরের জেলা জজকে অবগত করা হয়েছে। এসময়ে যশোর আদালতের আইনজীবীরা আদালতে জামিনের দরখাস্ত করে আসবেন। বিচারক আইনজীবীর অনুপস্থিতিতে শুনানি করে যে আদেশ দেবেন, সেটা গ্রহণ করা হবে- এমন সিদ্ধান্ত নেওয়ার পক্ষে জেলা আইনজীবী সমিতি।

এ বিষয়ে জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক মাহাবুব আলম বাচ্চু বার্তা২৪.কমকে বলেন, যশোরের অধিকাংশ আইনজীবী ভার্চুয়াল উপস্থাপনের মাধ্যমে শুনানি সম্পর্কে অবগত নন। সরকারের উদ্যোগকে স্বাগত জানালেও বিষয়টি নিয়ে আইনজীবীদের অনেক প্রশিক্ষণের প্রয়োজন আছে। এ মুহূর্তে আইনজীবীরা ভার্চুয়াল সিস্টেমের শুনানিতে অংশ নিচ্ছেন না। সভায় সর্বসম্মতিতে এ সিদ্ধান্ত হয়েছে।

 

এ সম্পর্কিত আরও খবর