আশুলিয়ায় তিনটি বাড়ির ভাড়া মওকুফ করলেন রুবেল দম্পতি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 14:46:01

করোনা নামক অদৃশ্য শক্তির সাথে বিভিন্নভাবে যুদ্ধ করে চলেছে গোটা মানবজাতি। এই যুদ্ধে মৃত্যুবরণ করেছে লাখ লাখ মানুষ। অসহায় হয়ে পড়েছে পোশাক শ্রমিকরা।

এদিকে লক্ষ্য রেখে আশুলিয়ায় শিল্প পুলিশ-১, বাড়িওয়ালা, শ্রমিক নেতা ও ভাড়াটিয়া পরিষদের এক বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ ভাড়া মকুফের আহ্বান করা হয়। এই আহ্বানে সাড়া দিয়ে প্রথম বাড়ি ভাড়া মওকুফ করলেন ব্যবসায়ী রুবেল আহমেদ।

গত ২৬ এপ্রিল থেকে সীমিত আকারে খোলা হয়েছে পোশাক কারখানা। ৩০ শতাংশ পোশাক শ্রমিকদের নিয়ে এসব কারখানা চালু রাখার সিদ্ধান্ত হয়। পরে ২৮ এপ্রিল বাকি শ্রমিকদের মোট বেতনের ৬৫ শতাংশ বেতন নির্ধারণ করা হয়। এতেই হতাশা প্রকাশ করেন শ্রমিকরা। এই বেতনে বাড়ি ভাড়া পরিশোধের পর খাওয়ার টাকা থাকবে কিনা তা নিয়ে শঙ্কা প্রকাশ করেন তারা।

পরে গত ৮ মে দুপুরে শিল্প পুলিশ-১ এর প্রধান দফতরে জনপ্রতিনিধি, শিল্প পুলিশ, বাড়িওয়ালা এবং আশুলিয়া ভাড়াটিয়া পরিষদের যৌথ বৈঠকে শ্রমিকদের ৪০ শতাংশ বাড়ি ভাড়া মওকুফের আহ্বান জানানো হয়। এসময় উপস্থিত বাড়িওয়ালারা এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ভাড়া মওকুফের সিদ্ধান্ত নেয়। পরে ক্রমান্বয়ে আশুলিয়া থানার পুলিশ পরিদর্শক ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বাড়ি ভাড়ার ৪০ শতাংশ মওকুফের আহ্বান জানান।

এই আহ্বানে সাড়া দিয়ে শ্রমিকদের কথা চিন্তা করে আশুলিয়ায় প্রথম তিন বাড়ির ভাড়া মওকুফ করলেন ব্যবসায়ী রুবেল আহমেদ।

তিনি বলেন, জীবিকার তাগিদে দেশের বিভিন্ন জেলা থেকে এলাকায় এসে বাসা বেঁধেছে লাখ লাখ শ্রমিক। কিন্তু মহামারি করোনাভাইরাসের দানবী দাপটে রীতিমত অসহায় হয়ে পড়েছেন তারা। ৩০ শতাংশ শ্রমিক নিয়ে সীমিত আকারে পোশাক কারখানা খুলে দেয়া হলেও বাকি শ্রমিকদের জন্য বেতন ধারণ করা হয়েছে মোট বেতনের ৬৫ শতাংশ। যা বাড়ি ভাড়া পরশোধ করার পর থাকতে হবে খেয়ে না খেয়ে। এদিক লক্ষ্য রেখে শ্রমিকদের ঈদ উপহার হিসেবে ও আহ্বান অনুযায়ী আমি ও আমার স্ত্রীর মালিকানাধীন তিনটি বাড়ির ৪০ শতাংশ ভাড়া মওকুফ করে দিয়েছি।

তিনি আরও বলেন, করোনা মোকাবেলায় সামর্থ্য অনুযায়ী সবার এগিয়ে আসা উচিত। শ্রমিকরা বর্তমানে ৬৫ শতাংশ বেতন পাবেন। তাদের কাছ থেকে শতভাগ বাড়ি ভাড়া আদায় করা অমানবিক। এই মহামারিতে শ্রমিকদের পাশে দাঁড়িয়ে দেশের অর্থনীতি ও করোনা প্রতিরোধে অংশ নিতে সকলকে আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর