লাম্পি স্কিন রোগে আক্রান্ত কেন্দুয়ার সহস্রাধিক গরু

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-09-01 16:15:42

নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বিভিন্ন গ্রামের সহস্রাধিক গরু লাম্পি স্কিন রোগে আক্রান্ত হয়েছে। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে প্রতিদিন ৭০ থেকে ৮০টি করে আক্রান্ত গরুকে চিকিৎসা দেওয়া হলেও থামছে না এ রোগের প্রাদুর্ভাব।

আক্রান্ত প্রতিটি গরুর চিকিৎসার জন্য ২ থেকে ৭-৮ হাজার টাকা ব্যয় করা হলেও সম্পূর্ণ রোগমুক্তি মিলছে না বলে জানিয়েছেন গরুর মালিকরা। এ অবস্থায় দিশেহারা হয়ে পড়েছেন অনেকেই।

বুধবার (১৩ মে) সকালে কেন্দুয়া উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে গিয়ে কথা হয় লাম্পি স্কিন রোগে আক্রান্ত গরু নিয়ে আসা তোফাজ্জল, শফিকুল ও সামছু মিয়ার সঙ্গে।

তারা জানান, ১০-১২ কিলোমিটার দূর থেকে গরুর চিকিৎসার জন্য এসেছেন। এ রোগে প্রচুর গরু আক্রান্ত হচ্ছে। অনেক টাকা খরচ করেও রোগ ভালো হচ্ছে না। তাদের মতো অনেক গরুর মালিক শুধু ফার্মেসিতে যোগাযোগ করে একেকজন ৬ থেকে ৭ হাজার টাকার ওষুধ খাইয়েছেন। কিন্তু এতে তেমন কাজ হয়নি।

রোগটির লক্ষণ সম্পর্কে তারা জানান, আক্রান্ত হওয়ার প্রথম দিকে কিছু খেতে চায় না। শরীরে জ্বর আসে। দাঁড়িয়ে থাকতে পারে না। এরপর সারা শরীরে দেখা দেয় প্রচুর গুটি।

এ বিষয়ে কেন্দুয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার খোরশিদ দেলোয়ার বার্তা২৪.কম-কে জানান, এই রোগটি আফ্রিকা থেকে এই দেশে এসেছে। শুধু কেন্দুয়ায় নয়, সারা দেশেই এর প্রাদুর্ভাব দেখা দিয়েছে। কেন্দুয়া উপজেলায় সহস্রাধিক গরু এই রোগে আক্রান্ত। এই ভাইরাসটি করোনার মতোই ছোঁয়াচে। তবে রোগটি গরুর মধ্যেই সীমাবদ্ধ। মানুষের মাঝে ছড়ায় না। এ রোগের ভ্যাকসিন আছে।

তিনি আরও জানান, প্রতিদিন প্রচুর আক্রান্ত গরুকে চিকিৎসা দেওয়া হচ্ছে। সুস্থও হচ্ছে। আতঙ্কিত হওয়ার কিছু নেই। ঠিক মতো চিকিৎসা করালে সুস্থ হবেই। তাই গরুর মালিকদের পরামর্শ দেওয়া হচ্ছে নিয়মিত চিকিৎসা করাতে এবং আক্রান্ত গরুকে ছানা না খাওয়াতে।

এ সম্পর্কিত আরও খবর