বকেয়া বেতনের দাবিতে আশুলিয়ায় পোশাক শ্রমিকদের বিক্ষোভ

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-29 12:34:35

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতন ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে একটি তৈরি পোশাক কারখানার সামনে বিক্ষোভ করেছেন শ্রমিকরা।

বুধবার (১৩ মে) বেলা সাড়ে ১১টার দিকে নরসিংহপুরের সোনিয়া মার্কেট সংলগ্ন আদিয়াত অ্যাপারেলস লিমিটেডের সামনে এ বিক্ষোভ হয়।

শ্রমিকরা জানান, দীর্ঘদিন ধরে প্রায় তিন শতাধিক শ্রমিক এ কারখানায় কাজ করে আসছিলেন। করোনা মহামারির অজুহাত দিয়ে শ্রমিকদের বেতন পরিশোধ না করে ৩১ মার্চ নোটিশ টানিয়ে ৩১ মে পর্যন্ত কারখানা লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ। গত মার্চ মাসের ২৪ ও ২৫ তারিখে ওই মাসের বেতনের অর্ধেক টাকা শ্রমিকদের দিলেও বাকি টাকা পরিশোধে কোনো উদ্যোগ নেই কারখানা কতৃপক্ষের। তাই বাধ্য হয়ে বাকি টাকার দাবিতে বিক্ষোভ করছেন শ্রমিকরা। এছাড়া বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবি জানান তারা। এর আগেও একই দাবিতে দফায় দফায় বিক্ষোভ হয়েছে। সেসময় নানাভাবে শ্রমিকদের ভয়ভীতি দেখানো হয় বলেও অভিযোগ করেন শ্রমিকরা।

এ ব্যাপারে কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তামিম আহমেদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তাকে পাওয়া যায়নি।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক সরোয়ার হোসেন বলেন, ঈদের আগে কারখানা বন্ধ, শ্রমিক ছাঁটাই ও লে-অফ ঘোষণায় নিষেধাজ্ঞা থাকলেও বুধবার (১৩ মে) স্বাক্ষরহীন একটি নোটিশ টানিয়ে দেওয়া হয়েছে ওই কারখানায়। যাতে লেখা আছে, কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ও শ্রমিকদের বেতন আগামী ২০ মে প্রদান করা হবে। ঈদের আগে এ ধরনের সিদ্ধান্ত শ্রমিকদের ওপর চাপিয়ে দেওয়া অন্যায়। আমি এর তীব্র নিন্দা জানাই। একই সাথে ঈদের বোনাসসহ বকেয়া বেতন পরিশোধের আহ্বান জানাচ্ছি।

এ সম্পর্কিত আরও খবর