করোনায় ই-কমার্সের সমস্যা সমাধানে সহায়তা করবে সরকার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 22:00:42

চলমান করোনা পরিস্থিতিতে ই-কমার্স পরিচালনায় কোনো সমস্যা দেখা দিলে তা সমাধানে বাণিজ্য মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বুধবার (১৩ মে) করোনাভাইরাস সংক্রমণজনিত সাধারণ ছুটি চলাকালীন জনসাধারণকে সহযোগিতা করতে বাণিজ্য মন্ত্রণালয় ও ই-ক্যাবের ই-কমার্স সংক্রান্ত গৃহীত পদক্ষেপ এবং সার্বিক পরিস্থিতি নিয়ে অনলাইনে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। বাণিজ্য মন্ত্রণালয় ও ই-ক্যাব যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

এসময় বাণিজ্যমন্ত্রী বলেন, করোনা প্রাদুর্ভাব থেকে মানুষকে ঘরে রাখাতে ই-কমার্সের কোনো বিকল্প নেই। আর ই-কমার্সের মাধ্যমে পণ্য পৌঁছে দিয়ে মানুষকে ঘরে রাখা সম্ভব। প্রধানমন্ত্রী ডিজিটাল বাংলাদেশের যে স্বপ্ন দেখেছিলেন ই-কমার্স তারই একটা অংশ। করোনাভাইরাসে যখন গোটা বিশ্ব আক্রান্ত তখন ই-কমার্সের প্রয়োজনীয়তা আরো বেশি অনুভব করলাম। ডাক্তার, নার্স, পুলিশ সবাই যেমন করোনা মোকাবেলায় ফ্রন্ট লাইনে কাজ করেছে একইভাবে ই-কমার্সে যারা কাজ করছেন তারাও জীবনের ঝুঁকি নিয়ে ফ্রন্ট লাইনে থেকে কাজ করছেন।

তিনি বলেন, করোনা প্রাদুর্ভাব রোধে মানুষকে ঘরে রাখার কোনো বিকল্প নেই, মানুষকে ঘরে রাখা সম্ভব হয়েছে ই-কমার্সের মাধ্যমে পণ্য পৌঁছে দিয়ে। এ জন্য ই-কমার্স সাথে সংশ্লিষ্টদের ধন্যবাদ। তবে ই-কমার্স কার্যক্রম চালাতে বেশ কিছু সমস্যার কথা শুনলাম। এসব সমস্যা সমাধানে বাণিজ্য মন্ত্রণালয় সব ধরনের সহযোগিতা করবে।

টিপু মুনশি বলেন, আমরা ই-কমার্সকে সব ধরনের সহযোগিতা করেছি আগামীতেও সেটা অব্যাহত থাকবে। ই-কমার্সকে আরো এগিয়ে নিয়ে আমরা সবাই মিলে ডিজিটাল বাংলাদেশ গড়তে সহযোগিতা করবো।

ই-ক্যাব সভাপতি শমী কায়সারের সভাপতিত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন, ই-ক্যাব উপদেষ্টা নাহিম রাজ্জাক এমপি, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, এফবিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর