নগরবাসীর সুযোগ-সুবিধা নিশ্চিতে জনগণকে সাথে নিয়ে কাজ করব: আতিক

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 00:32:12

নগরবাসীর সব নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে জনগণকে সাথে নিয়ে কাজ করার অঙ্গীকার করেছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বুধবার (১৩ মে) আনুষ্ঠানিকভাবে দ্বিতীয় মেয়াদে ডিএনসিসি’র দায়িত্ব গ্রহণ করা পর অনলাইন ব্রিফিংয়ে এ অঙ্গীকার করেন তিনি।

করোনা পরিস্থিতির কারণে স্বল্প পরিসরে কম লোক সমাগম করে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব হস্তান্তর করেন প্যানেল মেয়র মো. জামাল মোস্তফা। এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবদুল হাই, সচিব রবীন্দ্র শ্রী বড়ুয়া ও বিভাগীয় প্রধানরা।

ডিএনসিসি’র কর্মপরিকল্পনা তুলে ধরে মেয়র আতিক বলেন, ঘনবসতিপূর্ণ আমাদের এ নগরীতে মশাবাহিত ডেঙ্গু এবং চিকুনগুনিয়া প্রতি বছরের সমস্যা। প্রতি বছর বর্ষায় ডেঙ্গুর ভয়াবহ প্রকোপ দেখা দেয়। করোনার মতো ডেঙ্গু এবং চিকুনগুনিয়াও প্রাণঘাতী রোগ। ডেঙ্গু এবং চিকুনগুনিয়া যেন অন্যান্য বছরের মত ভয়াবহ রূপ নিতে না পারে সেইজন্য আগে থেকেই সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। ডেঙ্গু এবং চিকুনগুনিয়া থেকে শহরবাসীকে রক্ষা করতে আমাদের মশক নিধন কার্যক্রম অব্যাহত রয়েছে।

জনগণের উদ্দেশে তিনি বলেন, করোনার প্রভাব কমাতে আপনারা যেমন বাসায় থাকছেন, স্বাস্থ্য বিধি মেনে চলছেন, ঠিক তেমনি ডেঙ্গু এবং চিকুনগুনিয়া রোধে নিজের বাসার আশেপাশের জায়গাগুলো পরিষ্কার রাখবেন।

ডেঙ্গু ও চিকুনগুনিয়া থেকে রক্ষা পেতে নিয়মিত লার্ভিসাইডিং, অ্যাডাল্টিসাইডিং ছাড়াও সচেতনতামূলক কার্যক্রম যেমন মাইকিং, ডিএনসিসি’র ফেইসবুক পেইজ এবং গণমাধ্যমে নিয়মিত প্রচারণা চালানো হচ্ছে। জনসাধারণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে ডিএনসিসি একটি হটলাইন চালু করেছে বলেও জানান মেয়র।

জলাবদ্ধতা নিরসনে ডিএনসিসি’র কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, বর্ষা মৌসুমে নগরবাসীর যাতায়াত ব্যবস্থা স্বাভাবিক রাখতে ডিএনসিসি’র আওতাধীন সব রাস্তাঘাট সংস্কার করা হচ্ছে। বর্ষাকালে রাস্তায় যেন পানি না জমে, সেইজন্য নগরীর ড্রেন, খাল পরিষ্কার এবং খনন করা হয়েছে। এরই মধ্যে কালশি খাল খনন করা হয়েছে। ধীরে ধীরে সিটি করপোরেশনের ভেতরে থাকা বাকি খালগুলো দখলমুক্ত করে খনন করা হবে। নগরীর রাস্তাঘাটে নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশনের রাস্তায় বসানো হচ্ছে আধুনিক এলইডি বাতি।

নগরবাসী যেন নিয়মিত শরীর চর্চা, খেলাধুলা ও হাঁটাচলা করতে পারেন সেই লক্ষ্যে অনেকগুলো পার্কের কাজ সম্পন্ন করা হয়েছে; বাকি পার্কগুলোর সংস্কার কাজ অব্যাহত রয়েছে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩৬টি ওয়ার্ডে একটি করে ৩৬টি স্যাটেলাইট অগ্নি নির্বাপণ স্টেশন স্থাপন করা হবে। এর ফলে অল্প সময়ের মধ্যে আগুন নেভানো যাবে। এ স্যাটেলাইট স্টেশনে মশা নিধন, প্রাথমিক চিকিৎসা ইত্যাদি ব্যবস্থাও থাকবে বলে উল্লেখ করেন তিনি।

মেয়র বলেন, ডিজিটালি নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে “সবার ঢাকা” অ্যাপ এর কার্যক্রম শুরু হবে। সবার ঢাকা অ্যাপের মাধ্যমে নগরবাসী যে কোনো স্থান থেকে উত্তর সিটি করপোরেশনের সেবা এবং কাজের ব্যাপারে অভিযোগ জানাতে পারবেন। অভিযোগ সমাধানের অগ্রগতি পর্যবেক্ষণ করতে পারবেন। তাছাড়া নাগরিকরা যাতে অনলাইনে যে কোনো স্থান থেকে হোল্ডিং ট্যাক্স প্রদান, ট্রেড লাইসেন্স, জন্ম নিবন্ধনসহ অনেক নাগরিক সেবা পেতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া প্রতি মাসে একবার ফেসবুক লাইভের মাধ্যমে নগরবাসীর অভিযোগ, চাওয়া-পাওয়া, সমস্যা ইত্যাদি নিয়ে সরাসরি তাদের সাথে কথা বলব। ফলে নগরবাসীর সমস্যাগুলো তাৎক্ষণিক বা দ্রুততম সময়ে সমাধান করা সম্ভব হবে।

দেশ, দেশের জনগণ এবং এ ঢাকা শহরকে ভালোবেসে নগরবাসীর সেবায় নিজেকে নিয়োজিত করেছি। গত মেয়াদের নয় মাসে আমি অনেক কাজ করেছি। কিছু কাজ চলমান রয়েছে। আমার পূর্বের অসম্পন্ন কাজ এবং নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের লক্ষ্যে আমি প্রতিজ্ঞাবদ্ধ, বলেন মেয়র।

এ সম্পর্কিত আরও খবর