বঙ্গোপসাগরে নিম্নচাপ, সমুদ্রবন্দরে সতর্ক সংকেত

, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-23 16:29:19

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এতে সাগর উত্তল রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। এছাড়া নদীবন্দরেও ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শুক্রবার (১৫ মে) বিশেষ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নিম্নচাপটি সামান্য পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৩৪৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৭০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ৩২৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১ হাজার ২৮৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। 

নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার থেকে দমকা হাওয়ায় ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘লঘুচাপ থেকে আজকে নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ঘূর্ণিঝড়ে রূপ নিবে কিনা এখনো বলা যাচ্ছে না। ঘূর্ণিঝড় হওয়ার আগে বেশকিছু স্তর রয়েছে। অনেক সময় নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হয়ে থেমে যেতে পারে। যদিও ঘূর্ণিঝড়ে পরিণত হয় তবে এর নাম হবে আমফান।’

তিনি আরও বলেন, ‘এর প্রভাবে এখনো বাংলাদেশে পড়েনি। তবে দেশের বিভিন্ন স্থানে হালকা বৃষ্টি হতে পারে। খুলনা অঞ্চল ছাড়া অন্যান্য জায়গায় তাপমাত্রা অনেকটা হ্রাস পেয়েছে। আরও কয়েকদিন তাপমাত্রা এমন থাকতে পারে।’

এ সম্পর্কিত আরও খবর