নির্দেশনা উপেক্ষা করে নাটোরের বাজারে অপরিপক্ব লিচু

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-09-01 22:47:01

গাছে গাছে এখনও থোকায় থোকায় কাঁচা লিচু। কিছু লিচুতে রং ধরলেও পাকতে অন্তত এক সপ্তাহ লাগবে। অথচ অতিরিক্ত মুনাফার আশায় এসব কাঁচা লিচুই অপরিপক্ব অবস্থায় পেরে বিক্রি হচ্ছে নাটোরের হাটবাজারে। মৌসুমের শুরু থেকে পরিপক্ব ও কেমিকেলমুক্ত লিচু বিক্রির জন্য চাষি ও ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছে স্থানীয় প্রশাসন। বৈঠকের পর লিচু পারার সময় নির্ধারণ করে দেয়া হলেও তা মানা হচ্ছে না।

নির্ধারিত ২১ মে'র আগেই জেলার বেশ কয়েকটি বাজারে এবং রাস্তায় রাস্তায় ফেরি করে বিক্রি করতে দেখা যাচ্ছে অপরিপক্ব লিচু। এসব লিচু বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৫০ টাকা।

শনিবার (১৬ মে) শহরের স্টেশন বাজার ফল মার্কেট, নিচাবাজারসহ বিভিন্ন রাস্তায় ভ্যানে চেপে ফেরি করে কাঁচা ও অপরিপক্ক লিচু বিক্রি করতে দেখা গেছে।

চলতি মৌসুমে জেলায় ৯১৩ হেক্টর বাগানে লিচু চাষ হয়েছে

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক সুব্রত কুমার সরকার জানান, চলতি মৌসুমে জেলায় ৯১৩ হেক্টর বাগানে লিচু চাষ হয়েছে। এ থেকে সাড়ে ৮ হাজার টন লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তবে জেলার লিচু ব্যবসায়ীরা দাবি করেছেন, অপরিপক্ব এসব লিচু রাজশাহীর পুঠিয়া ও পাবনার ঈশ্বরদী থেকে এনে অল্প কিছু মৌসুমি ব্যবসায়ী বিক্রি করছেন। যারা প্রকৃত লিচু ব্যবসায়ী, তারা বাগান ইজারা নিয়ে রেখেছেন, যেখান থেকে প্রশাসনের বেঁধে দেয়া সময়সীমার পরেই লিচু আহরণ করা হবে। তাছাড়া বর্তমানে বিক্রি হওয়া লিচুগুলো গুটিজাতের লিচু। বিভিন্ন জাতের লিচুগুলো বাজারে আসবে আরো কিছুদিন পর।

মৌসুমি লিচু ব্যবসায়ী আরিফুল ইসলাম বলেন, 'গুটি জাতের লিচু মৌসুমের শুরুতে বাজারে একটু আগেই আসে। তবে লিচু অপরিপক্ব নয়।'

নির্ধারিত সময়ের আগে অপরিপক্ব লিচু বাজারে বিক্রি করছেন একজন ব্যবসায়ী

গুরুদাসপুরের লিচু চাষি মালিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, 'যদিও আমরা এবার লিচুর বিক্রি নিয়ে শংকিত, তবুও তড়িঘড়ি করে বিক্রির পক্ষে নই। প্রশাসন নির্ধারিত তারিখেই আমরা লিচু পেরে বিক্রি শুরু করব।'

জেলা সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান বলেন, 'করোনা পরিস্থিতিতে আমাদের খাদ্যাভ্যাসের ব্যাপারে আলাদা সতর্কতা অবলম্বন করা উচিত। যে কোনো ফল পরিপক্ব ও খাবার উপযোগি হওয়ায় নির্ধারিত সময়ের পূর্বে তা গ্রহণ উচিত নয়। রাসায়নিক উপকরণ ব্যবহার করে পাকানো যে কোনো মৌসুমি ফল পরিহার করা উচিত।'

এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, 'নির্ধারিত সময়ের আগে অপরিপক্ব লিচু বাজারে বিক্রির বিষয়টি আমাদের দৃষ্টিগোচর হয়েছে। তবে এসব লিচু পাশ্ববর্তী জেলাগুলো থেকে আসা বলে জেনেছি। রোববার থেকে ভ্রাম্যমাণ আদালত জেলায় অপরিপক্ব লিচু বিক্রি রোধে অভিযান শুরু করবে। সমগ্র মৌসুমব্যাপী অন্যান্য ফলও বাজারজাতকরণের উপর নজরদারি করা হবে।'

এ সম্পর্কিত আরও খবর