গ্রামাঞ্চলে মাস্ক ব্যবহারে অনীহা

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 11:46:04

 

করোনাভাইরাস সংক্রমণ থেকে রক্ষা পেতে চিকিৎসকরা মাস্ক ব্যবহারের দিকেই জোর দিয়েছেন। দেশে করোনা রোগী শনাক্ত হওয়ার পর প্রথম দিকে সাধারণ মানুষ মাস্ক ব্যবহার শুরু করেন। এরপর ধীরে ধীরে বিভিন্ন মহলের সচেতনতায় মাস্কের ব্যবহার বাড়তে থাকে। এখন এর অনেকটাই ভাটা পড়েছে।

গ্রামাঞ্চলের মানুষ মানছেন না স্বাস্থ্যবিধি। মাস্ক ব্যবহার না করেই তারা ঘুরছেন যত্রতত্র। প্রশাসন, চিকিৎসক, আইনশৃঙ্খলাবাহিনী প্রতিদিন মাস্ক ব্যবহারসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য প্রচার-প্রচারণা চালালেও ভ্রুক্ষেপ করছে না অনেকেই।

অনেকে বলছেন, দীর্ঘক্ষণ মাস্ক ব্যবহারে একটা বিরক্তি ভাব চলে এসেছে। অনেকের নিশ্বাস নিতে ও শ্বাস ফেলেতে কষ্ট হয়। অনেকে আবার বাড়ি থেকে মাস্ক নিয়ে বের হতেই ভুলে যান।

রোববার (১৭মে) সকালে সরেজমিন রাজবাড়ীর সদরের বানিবহ ও বালিয়াকান্দি উপজেলার বহরপুর বাজার ও নারুয়ার কয়েকটি গ্রাম ঘুরে দেখা যায়, সবাই দলবদ্ধভাবে বসে আড্ডা দিচ্ছেন। কারও মুখেই নেই মাস্ক। বেশিরভাগ মুদির দোকানের মালিক ও কর্মচারীদের মাস্ক ব্যবহার দেখা যায়নি। ক্রেতাদের মুখেও নেই মাস্ক। মাস্ক ছাড়াই তারা ঘর থেকে বের হচ্ছেন।

মাস্ক পড়ছেন না দোকন মালিক ও কর্মচারীরা

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি বলেন, প্রথম দিকে আমরা নিয়মিত মাস্ক ব্যবহার করতাম। এখন আর ভালো লাগে না। মাস্ক ব্যবহার করলে কেমন যেন অসুস্থবোধ লাগে। তাছাড়া যখন বাড়ি থেকে বের হই তখন মাস্কের কথা মনেও থাকে না। তবে এটা আমাদের নিজেদের জন্যই ব্যবহার করা উচিত।

বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘মাস্ক ব্যবহার করাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য নিয়মিত প্রশাসনের পক্ষ থেকে প্রচারণা চালানো হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর