বেড়েছে বাতাসের গতি, দ্রুত বাঁক নিয়ে আঘাত হানবে আম্ফান

, জাতীয়

নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 20:06:50

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্ফানের গতি সামান্য। এ পর্যন্ত বাংলাদেশের দিকে ৪৫ কিলোমিটার এগিয়েছে। তবে ঘূর্ণিঝড় কেন্দ্রে বাতাসের গতি বৃদ্ধি পেয়েছে। আরও শক্তিশালী হয়ে কোলকাতা ঘেঁষে সুন্দরবনের উপকূলীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। আগামী বুধবারের মধ্যে এটি আঘাত হানতে পারে।

আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড় কেন্দ্রে ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার, যা দমকা হাওয়ার আকারে ১১৭ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। সাগর খুবই উত্তাল রয়েছে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে এবং গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

বাংলাদেশ-ভারত আবহাওয়া অধিদফতর, ইউরোপীয় ইউনিয়ন ভিত্তিক আবহাওয়া সংস্থা (ইসিএমডব্লিউএফ) ও যুক্তরাষ্ট্র ভিত্তিক আবহাওয়া সংস্থার (এনওএএ) তথ্যানুসারে- ঘূর্ণিঝড় আম্ফান আগামী দুদিনের মধ্যে প্রলয়ঙ্করী রূপ ধারণ করতে পারে। উত্তর-উত্তরপূর্ব দিকে বাঁক নিয়ে দ্রুতগতিতে পশ্চিমবঙ্গ-দক্ষিণপশ্চিম বাংলাদেশ উপকূলীয় অঞ্চলের উপর দিয়ে আগামী বুধবার (২০ মে) সন্ধ্যায় অতিক্রম করতে পারে। এ সময় ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বায়ুর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ২০০ কিলোমিটার থাকতে পারে।

রোববার (১৭ মে) আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বার্তা২৪.কম-কে বলেন, ‘ঘূর্ণিঝড় ৬-১০ কিলোমিটার বেগে এগোচ্ছে। তবে এটি আরও শক্তি সঞ্চার করে ভয়ঙ্কর রূপ নিচ্ছে। আগামী বুধবারের দিকে এটি আঘাত হানতে পারে। তবে ঘূর্ণিঝড়টি বাংলাদেশে সরাসরি আঘাত হানবে কিনা এখনো ওইভাবে বলা যাচ্ছে না। এখনো অনেক দূরে আছে।’

তিনি আরও বলেন, ‘সমুদ্রবন্দর ঘূর্ণিঝড় কবলিত। একইসঙ্গে বাতাসের সম্ভাব্য গতিবেগ বেড়েছে। সমুদ্রবন্দরগুলোকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে। অবস্থা বুঝে পরবর্তী নির্দেশনা দেওয়া হবে। ঘূর্ণিঝড়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার মতো তেমন বিপজ্জনক সময় এখনো আসেনি।

এ আবহাওয়াবিদ বলেন, ‘এ সময় দেশের বিভিন্ন জেলা ও অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে ভ্যাপসা গরম থাকতে পারে।’

ঘূর্ণিঝড় আম্ফানের অবস্থান

ঘূর্ণিঝড় পূর্বাভাস সংক্রান্ত আন্তর্জাতিক কয়েকটি ওয়েবসাইটের সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় আম্ফান আরও শক্তিশালী হয়ে উঠছে। এর আশপাশের বাতাসের গতিবেগ ঘণ্টায় ১২০ থেকে ১৪০ কিলোমিটার। তবে স্থলভাগের দিকে এগোনোর সঙ্গে সঙ্গে এর গতিবেগ পরিবর্তন হতে পারে। আগামী বুধবারের মধ্যে (২০ মে) কলকাতা ঘেঁষে সুন্দরবন উপকূলীয় অঞ্চলের দিকে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। এ সময় এর গতিবেগ ঘণ্টায় ১৮০ থেকে ২০০ কিলোমিটার হতে পারে। সাতক্ষীরা ও যশোরের দিকে এর প্রভাব পড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় আম্ফান রোববার দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৩২৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১২৬০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১২৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১২৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ভারতের আবহাওয়া দফতরে মতে, ঘূর্ণিঝড় আম্ফান বর্তমানে বঙ্গোপসাগরে ওডিশ্যা প্রদেশের প্যারাদ্বীপের ৯৮০ কিলোমিটার দক্ষিণে, পশ্চিমবঙ্গের দীঘার ১ হাজার ১৩০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিম এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে এক হাজার ২৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝড়ের প্রভাবে আন্দামান ও নিকোবোর দ্বীপপুঞ্জে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

এ সম্পর্কিত আরও খবর