সরকারি সিদ্ধান্তকে কটাক্ষ করে স্ট্যাটাস, ৪ শিক্ষক বরখাস্ত

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-23 08:01:22

রাজশাহীর বাগমারায় সরকারি সিদ্ধান্তকে কটাক্ষ করে ফেসবুকে স্ট্যাটাস দেয়ায় চার শিক্ষককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। সোমবার (১৮ মে) জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম স্বাক্ষরিত বরখাস্তের চিঠি ওই চার শিক্ষকের হাতে পৌঁছেছে।

বরখাস্তকৃত শিক্ষকরা হলেন- উপজেলার বুজরুকোল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আয়নুল হক ও মোজাফফর হোসেন, কুলিবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক গোলাম মোস্তফা এবং বড়বিহানালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক রেজাউল করিম ওরফে সুইট।

উপজেলা শিক্ষা অফিস সূত্র জানিয়েছেন, করোনাভাইরাসের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো বন্ধ রাখা হয়েছে। শিক্ষকদের মাধ্যমে জনপ্রতিনিধিদের প্রস্তুত করা সুবিধাভোগীদের তালিকা যাচাই-বাছাই করার নির্দেশ দেয় মন্ত্রণালয়। সংশ্লিষ্ট এলাকার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এই দায়িত্ব পালন করতে বলা হয় ওই নির্দেশনায়। সে অনুযায়ী গত ১২ মে বাগমারার ইউএনও শিক্ষা অফিসের মাধ্যমে তালিকাগুলো সংশ্লিষ্ট এলাকার শিক্ষকদের কাছে পৌঁছে দেন।

তাদের নির্দিষ্ট সময়ের মধ্যে যাচাই-বাছাই করে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়। দায়িত্ব পাওয়ার পরের দিন ১৩ মে শিক্ষক আয়নুল হক এই সিদ্ধান্ত কটাক্ষ নিজেদের 'কলুর বলদ' হিসেবে উল্লেখ করে ফেসবুকে স্ট্যাটাস দেন। তার বক্তব্য সমর্থন করেন এলাকার আরও তিনজন শিক্ষক। বিষয়টি ইউএনওর নজরে এলে তিনি তদন্ত করে ব্যবস্থা নিতে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাকে নির্দেশ দেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনিরা খাতুন বলেন, ‘অভিযোগ তদন্ত করে করে ঘটনার সত্যতা পেয়েছি। পরে চার শিক্ষকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে জেলা শিক্ষা কর্মকর্তার কাছে প্রতিবেদন পাঠানো হয়। রোববার (১৭ মে) রাজশাহী জেলা শিক্ষা কর্মকর্তা মো. আবদুস সালাম ওই চারজন শিক্ষককে সাময়িক বরখাস্ত করেছেন।’

বাগমারার ইউএনও শরিফ আহম্মেদ বলেন, ‘সরকারি পরিপত্র জারির পর এ ধরনর স্ট্যাটাস অমার্জনীয় অপরাধ।’ চার শিক্ষক বরখাস্তের আদেশের চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন। শিক্ষকরা বলেন, ‘তারা বুঝতে না পেরে ফেসবুকে স্ট্যাটাস এবং লাইক দিয়েছেন। এ জন্য তারা ক্ষমাপ্রার্থী।’

গত ৭ মে সরকারি প্রতিষ্ঠানের চাকরিজীবীদের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের বিষয়ে পরিপত্র জারি করা হয়। ওই পরিপত্র জারির পর জেলায় এটিই প্রথম ব্যবস্থা গ্রহণের ঘটনা।

এ সম্পর্কিত আরও খবর