ভার্চুয়াল কোর্টে আইনজীবীরা, একদিনে জামিন ১৫৩

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-30 10:47:33

বর্জনের সিদ্ধান্ত থেকে সরে এসেছেন রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশন। ফলে সোমবার (১৮ মে) আদালতে ফিরেছেন আইনজীবীরা। এদিন শুনানি শেষে ১৫৩ জন আসামির জামিন মঞ্জুর করা হয়েছে। আদালত সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

এর মধ্যে জেলা ও দায়রা জজ আদালত ৩২ জন, মহানগর দায়রা জজ আদালত ২৫ জন, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত ৪৮ জন এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৪৮ জনের জামিন দেয়া হয়।

এর আগে বেলা ১১টার দিকে রাজশাহী অ্যাডভোকেট বার অ্যাসোসিয়েশনের বৈঠক অনুষ্ঠিত হয়। সার্বিক দিক বিবেচনা করে সেখানে বর্জনের ঘোষণা থেকে সরে এসে ভার্চুয়াল কোর্টে অংশ নেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন তারা।

বৈঠক শেষে রাজশাহী বার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক পারভেজ তৌফিক জাহেদী বলেন, ‘মানবিক কারণে আমরা ভার্চুয়াল কোর্টে অংশ নিচ্ছি। এ বিষয়ে বিশেষ সাধারণ সভা করে আমরা সিদ্ধান্ত নিয়েছি। সভা শেষে আইনজীবীরা ভার্চুয়াল কোর্টে আবেদন শুরু করেছেন।’

তিনি বলেন, ‘আমাদের জুনিয়র আইনজীবীরা প্রযুক্তিগত বিষয়ে সিনিয়র আইনজীবীদের সহায়তা করবেন। তবুও কিছু বিষয় নিয়ে এখনও সমস্যা রয়ে গেছে। সেগুলোও আমরা আদালতকে অবগত করেছি। আশা করছি- সবগুলোর সমাধান হয়ে যাবে এবং সবাই স্বতঃস্ফূর্তভাবে কাজ করতে পারবেন।’

তবে বৈঠকে অংশ নেয়া একাধিক আইনজীবী জানান, মূলত রোববার (১৭ মে) সুপ্রিম কোর্টের আইনজীবীরা রাজশাহী ভার্চুয়াল কোর্টে আবেদন করে শুনানিতে অংশ নেওয়ায় রাজশাহীর আইনজীবীদের টনক নড়ে। তারা আগের সিদ্ধান্ত থেকে সরে আসে। কারণ ভার্চুয়াল আদালতে ঢাকার আইনজীবীদের অংশগ্রহণে কোনো বাধা নেই।

করোনা পরিস্থিতিতে হাজতি আসামিদের জামিন শুনানির জন্য আদালতে ভার্চুয়াল কোর্ট চালু করা হয়। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জরুরি জামিন সংক্রান্ত বিষয়সমূহ নিষ্পত্তি করার নির্দেশনা আসে দেন সুপ্রিম কোর্ট। কিন্তু প্রযুক্তিজ্ঞানের সীমাবদ্ধতায় প্রথমে রাজশাহীর অধিকাংশ আইনজীবী ভার্চুয়াল কোর্টে অংশ না নেয়ার সিদ্ধান্ত নেন।

এ সম্পর্কিত আরও খবর