বিদ্যুৎ বিল পরিশোধের জন্য মাইকিং, সংযোগ বিচ্ছিন্নের হুমকি

, জাতীয়

আল মামুন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্রাহ্মণবাড়িয়া | 2023-08-31 10:16:27

লকডাউন উপেক্ষা করে এবার বিদ্যুৎ বিল পরিশোধের জন্য ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে মাইকিং করার অভিযোগ পাওয়া গেছে। জনসমাগম এড়াতে সরকারি বিধি নিষেধ থাকলেও তা একবোরইে মানছেনা পল্লীবিদ্যুৎ সমিতির নাসিরনগর জোনাল অফিস। এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে।

এছাড়াও বিদ্যুৎ বিল পরিশোধের জন্য মাইকিং করার কারণে অনেকের মধ্যেই চাপা ক্ষোভ বিরাজ করছে। পাশাপাশি নিম্ন ও অসহায় লোকজন পড়েছেন বিপাকে।

স্থানীয়রা জানায়, গত এক সপ্তাহ ধরে জেলার নাসিরনগর উপজেলার বিভিন্ন ইউনিয়নে পল্লীবিদ্যুৎ সমিতি নাসিরনগর জোনাল অফিসের পক্ষ থেকে সিএনজি চালিত অটোরিকশা দিয়ে বিদ্যুৎ বিল পরিশোধের জন্য মাইকিং করা হচ্ছে। অন্যথায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হবে বলেও জানানো হয়েছে। বেশ কিছুদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিদ্যুৎ বিল পরিশোধের মাইকিংয়ের বিষয়টি নিয়ে তোলপাড় শুরু হয়েছে।

অথচ বিদ্যুৎ বিভাগের উপসচিব আইরিন পারভীন স্বাক্ষরিত এক আদেশে বলা হয়েছে, গ্রাহকরা বিভিন্ন ব্যাংক ও মোবাইলে ব্যাংকিংয়ের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ করে থাকেন। বর্তমানে করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে অনেক গ্রাহকই জরুরি প্রয়োজন ছাড়া বাসাবাড়ি থেকে বের হচ্ছেন না। এমন পরিস্থিতিতে গ্রাহকরা ফেব্রুয়ারি, মার্চ এবং এপ্রিল মাসের বিল পরিশোধ করতে পারবে না বলে প্রতীয়মান হয়। ফলে এই তিনমাসে বিল পরিশোধের ক্ষেত্রে কোনও বিলম্ব মাশুল বা সারচার্জ দিতে হবে না।

উপজেলার চাপড়তলা ও গুনিয়াউক ইউনিয়নে গিয়ে দেখা যায়, শত শত গ্রাহক তাদের বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য বিভিন্ন পয়েন্টে বিদ্যুৎ অফিসের লোকদের কাছে বিল পরিশোধ করছেন। সেখানে মানা হচ্ছেনা সামাজিক দূরত্ব।

বিল সংগ্রহকারীদের সাথে কথা হলে তারা জানান, এটা অফিসের আদেশ। আমাদের কিছুই কারার নেই।

চাপড়তলা ইউনিয়নের হাসান জাহাঙ্গীর বলেন, সরকার বলছে জনসমাগম সৃষ্টি না করতে, সে জন্যে প্রয়োজনীয় কিছু দোকান ব্যতীত সকল দোকান ও সাধারণ মানুষের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ার নির্দেশনা রয়েছে। সরকারি প্রতিষ্ঠান পল্লীবিদ্যুৎ অফিস মাইকিং করে জনসমাগম ঘটিয়ে বিল পরিশোধ করার জন্য চাপ দিচ্ছে। যে সকল গ্রাহক বিদ্যুৎবিল পরিশোধ করবেন না তাদের বিদ্যুৎ সংযোগটি বিচ্ছিন্ন করা হবে বলেও জানানো হয়েছে।

উপজেলা সদর ইউনিয়নের গ্রাহক মো. আনু মিয়া বলেন, গত দুই দিন আগে দাতমন্ডল গ্রামে বিদ্যুৎ বিল পরিশোধ করার জন্য মাইকং করা হয়। তখন বলা হয় বিল পরিশোধ করা না হলে জরিমানা করা হবে।

নাসিরনগর উপজেলা পল্লীবিদ্যুৎ অফিসের সহকারী জোনাল ম্যানেজার হিমেল কুমার বলেন, মাইকিং করা হচ্ছে এটা সত্য, তবে বিল পরিশোধের জন্য কাউকেই বাধ্য করা হচ্ছে না। এছাড়াও বিল পরিশোধ না করলে সংযোগ বিচ্ছিন্ন করা হবে এমন কথা বলা হয়নি।

এ সম্পর্কিত আরও খবর