আম্পানের প্রভাবে বরিশালে ৫৯.৬ মিলিমিটার বৃষ্টি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বরিশাল | 2023-08-18 15:47:48

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় আম্পান বাংলাদেশের উপকূল থেকে ৩৪৫ কিলোমিটার দূরে অবস্থান করছে। ঘণ্টায় ২০-২৫ কিলোমিটার গতিতে উপকূলের দিকে এগিয়ে আসছে। বুধবার (২০ মে) বিকেল থেকে সন্ধ্যার মধ্যে এটি আঘাত হানতে পারে।

আকাশে কখনো কালো মেঘ, কখনো কাঠ ফাটা রোদ। আবার কখনো গুঁড়ি গুঁড়ি, কখনো মুষলধারে বৃষ্টি। ঘূর্ণিঝড়ের প্রভাবে গত মঙ্গলবার (১৯ মে) থেকে বরিশালের আবহাওয়া এমনটাই বিরাজ করছে।

বুধবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশালে ৫৯ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৫ থেকে ২০ কিলোমিটার, যা দমকা হাওয়ায় বেড়ে ৪০-৪৫ কিলোমিটার হচ্ছে।

বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক প্রণব কুমার রায় বার্তা২৪.কম-কে জানান, ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে বরিশালে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এসময় বাতাসের গতিবেগ বাড়ে আবার কমে।

এদিকে, মংলা ও পায়রা সমুদ্রবন্দরে জন্য ১০ নম্বর মহাবিপদ সংকেত থাকলেও বরিশাল নদীবন্দরের জন্য তা ৩ নম্বর বলবত আছে।

বরিশালের আকাশে কালো মেঘ

বরিশাল নৌ-সংরক্ষণ ও ট্রাফিক বিভাগের দায়িত্বে থাকা কর্মকর্তা এসএম আজগর আলী জানান, ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় প্রস্তুতি হিসেবে বিআইডব্লিউটিএর পক্ষ থেকে সব নৌযানকে নিরাপদ স্থানে রাখার নির্দেশ দেওয়া, পন্টুনে থাকা কর্মীদের সতর্কাবস্থায় রাখার পাশাপাশি উদ্ধারকারী নৌযান প্রস্তুত রাখা হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় বরিশাল বিভাগের ৬ জেলায় প্রায় ১১ লাখ মানুষের আশ্রয়ের জন্য ৬ হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করার পাশাপাশি উপকূলীয় এলাকার সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে।

এছাড়াও ঘূর্ণিঝড় আম্পান মোকাবিলায় ৪১৮টি মেডিকেল টিম গঠন করা হয়েছে বলে জানান বরিশাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাক্তার বাসুদেব কুমার দাস।

এ সম্পর্কিত আরও খবর