আশ্রয়কেন্দ্রে সামাজিক দূরত্বের বালাই নেই

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-09-01 17:55:13

অতি প্রবল ঘূর্ণিঝড় আম্পানের প্রভাবে খুলনায় দমকা হাওয়া ও মাঝা‌রি বৃ‌ষ্টি হওয়ায় আশ্রয়কেন্দ্রমুখী হচ্ছেন উপকূলবাসী। তবে প্রাণঘা‌তী করোনা সংকটের এ সময়েও আশ্রয় কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্বের বালাই নেই।

বুধবার (২০ মে) দুপুর থেকে আশ্রয় কেন্দ্রগুলোতে ধীরে ধীরে আসতে শুরু করে উপকূলের বা‌সিন্দারা। তবে আশ্রয়কেন্দ্রে নিরাপদ দূরত্ব বজায় রাখার নিয়ম কেউ মানছেন না। সাইক্লোন শেল্টারে আসা আশ্রয় প্রার্থীদের মাঝে শুকনো খাবার দেওয়া হয়েছে।

জেলা প্রশাসন বলছে, ঝড়ের সম্ভাব্য ক্ষয়ক্ষ‌তি কমাতে ই‌তিমধ‌্যেই খুলনার বি‌ভিন্ন উপকূলের প্রায় ৯০ হাজার মানুষকে স‌রিয়ে নিরাপদ আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। প্রস্তুত রয়েছে সর্বমোট ৬ শতা‌ধিক আশ্রয়কেন্দ্র। সাইক্লোন শ্লেল্টারের সাথে সাথে খুলে দেওয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠানও।

সুন্দরবন উপকূল সংলগ্ন কয়রা উপজেলা সদরের ইউপি চেয়ারম্যান হুমায়ূন কবির জানান, মাইকিং করে স্থানীয় বাসিন্দাদের আশ্রয় কেন্দ্রে যেতে অনুরোধ করা হচ্ছে। কিন্তু পরিবেশ মোটামুটি স্বাভাবিক থাকায় দুপুর পর্যন্ত কেউ আশ্রয় কেন্দ্রে যায়নি। তবে, দুপুরের পর থেকে আশ্রয় কেন্দ্রে যাওয়া শুরু হয়েছে।

তি‌নি আরও বলেন, সামা‌জিক দূরত্ব মানার ক্ষেত্রে উপকূল‌ের মানুষ বরাবরই একটু উদাসীন। তবুও আমরা সাধ‌্যমতো চেষ্টা কর‌ছি। সি‌পি‌পি সদস‌্যরা আশ্রয় কেন্দ্রে আসা সবাইকে বারবার সামা‌জিক দূরত্বে বিষয়ে সতর্ক করছে।

উপকূলীয় দাকোপ পানখালীর সি‌পি‌পির কমান্ডার ইকরামুল ইসলাম জানান, গত ২ দিন ধরে গ্রামের আনাচে-কানাচে ঘুরে ঘুরে সি‌পি‌পির সদস‌্যরা করোনা সংক্রমণের এ সময়ে কিভাবে আশ্রয়কেন্দ্রে থাকতে হবে তা বলেছে। তবুও গ্রামের লোকেরা কথা শোনেনা। এছাড়াও গ্রামে সাইক্লোন শেল্টার পর্যাপ্ত না থাকার কারণেও দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না।

খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন বলেন, ঘূর্ণিঝড় আম্পানের সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে ইতিমধ্যে ৬০৮টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। মানুষদের আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য মাইকিং করা হচ্ছে। আশ্রয় কেন্দ্রগুলোতে সামাজিক দূরত্ব বজায় রাখতে উপজেলা প্রশাসনকে দিক নির্দেশনা দেওয়া হয়েছে। বিশেষ করে আশ্রয়কেন্দ্রে সবার জন‌্য মাস্ক, হাত ধোয়ার ব‌্যবস্থা রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া জরুরি চিকিৎসার জন্য ১১৬টি মেডিকেল টিম গঠন করা হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট এলাকার সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর