করোনা মোকাবিলায় বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুত চীন

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-06 19:04:03

প্রাণঘাতী করোনা মোকাবিলায় বাংলাদেশে বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুত চীন। কোভিড-১৯ যুদ্ধে বাংলাদেশকে বিশেষজ্ঞ দল পাঠিয়ে সহযোগিতার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিং পিং।

বুধবার (২০ মে) চীনের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোনে বিশেষজ্ঞ দল পাঠানোর ইচ্ছের কথা জানান। দুই নেতার মধ্যে প্রায় ২৫ মিনিট আলাপ হয় বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

টেলিফোনের প্রধানমন্ত্রীর সঙ্গে চীনের প্রেসিডেন্টের আলাপের বিষয় তুলে ধরে প্রেস সচিব ইহসানুল করিম বলেন, চীনে প্রেসিডেন্ট শি জিং পিং কোভিড-১৯ যুদ্ধে বাংলাদেশে বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুত।

প্রেস সচিব বলেন, চীনের প্রেসিডেন্ট বলেছেন, 'যদি আপনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) চান তাহলে আমরা করোনা প্রতিরোধে বিশেষজ্ঞ দল পাঠাতে প্রস্তুত। বাংলাদেশকে ভবিষ্যতে অর্থনৈতিক উন্নয়নে সাহায্য করবে বলেও আশ্বস্ত করেছেন চীনের প্রেসিডেন্ট।'

চীনের প্রেসিডেন্ট আরও বলেন, আমরা বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের পাশে আছি এবং আন্তর্জাতিক সহায়তার ক্ষেত্রে বাংলাদেশের পক্ষে সমর্থন দেবে চীন।

বাংলাদেশের সাথে কৌশলগত অংশীদারিত্ব বৃদ্ধিতে চীন তার পাশে থাকবে বলেও প্রেসিডেন্ট শি জিং পিং উল্লেখ করেছেন। করোনা মহামারির সময় বাংলাদেশের প্রতি সমবেদনা জানানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রেসিডেন্টকে ধন্যবাদ জানান।

আলাপকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও চীনের প্রেসিডেন্ট একে অপরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বিশেষ করে করোনা মহামারিতে দুই দেশের চিকিৎসা সামগ্রী আদান প্রদানের কথা তুলে ধরেন তারা।

চীনের প্রেসিডেন্ট এসময় বঙ্গবন্ধুর চীন ভ্রমণের কথা স্মরণ করে বলেন, বঙ্গবন্ধুর চীন সফরের মাধ্যমেই দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের সূচনা ঘটে। তিনি আশা প্রকাশ করেছেন এই সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

এ সম্পর্কিত আরও খবর