পাটুরিয়া ঘাটে আসা যাত্রীদের ফেরত পাঠাচ্ছে পুলিশ

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-27 07:30:15

মহাসড়কের বিভিন্ন স্থানে পুলিশের নজর ফাঁকি দিয়ে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় আগত নৌরুট পারাপার হতে আসা যাত্রীদেরকে ঢাকায় ফেরত পাঠাচ্ছে মানিকগঞ্জ জেলা পুলিশ। দীর্ঘ সময় ফেরির অপেক্ষায় থেকেও ফেরির দেখা না পেয়ে অনেকেই আবার ঢাকায় ফেরত যাচ্ছেন ঘাট থেকে। কেউ আবার ফেরি চলাচলের অপেক্ষায় বসে আছেন ঘাট এলাকায়।

বৃহস্পতিবার (২১ মে) বিকেলে পর্যন্ত কমপক্ষে ১৫টি যাত্রীবাহী বাসে করে ঘরমুখো যাত্রীদেরকে ঢাকায় ফেরত পাঠানো হয় বলে জানান ডিএসবি’র সহকারী পুলিশ সুপার হামিদুর রহমান।

মহাসড়কের গোলড়া বাসস্ট্যান্ডে পুলিশের চেক পোষ্টে আটকা থাকা যানবাহনের দীর্ঘ সারি

এসময় তিনি বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের ঠেকাতে মহাসড়কের বেশ কয়েকটি স্থানে পুলিশের চেকপোস্ট বসেছে। এরপরও নানা কৌশলে মিথ্যা তথ্যের ভিত্তিতে কিছু যাত্রী পাটুরিয়া ফেরিঘাটে এসে পৌঁছায়। এছাড়াও সিংগাইর ও সাটুরিয়া উপজেলার আঞ্চলিক সড়ক দিয়ে অনেক যাত্রীরা ঘাট এলাকায় এসে পৌঁছান।

তবে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে কোন লঞ্চ ও ফেরি চলাচল না করায় তাদেরকে বাস ভাড়া করে আবার ঢাকায় পাঠানো হচ্ছে। এতে করে কয়েক’শ যাত্রীর পাশাপাশি শতাধিক মোটরসাইকেল আরোহীকেও ঢাকায় পাঠানো হচ্ছে বলে জানান তিনি।

এদিকে বৃহস্পতিবার দুপুরে সরেজমিনে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় নৌরুট পারাপারের অপেক্ষায় কয়েক’শ যাত্রীদেরকে অপেক্ষা করতে দেখা যায়। তবে দীর্ঘ সময় অপেক্ষা করেও ফেরির দেখা না পেয়ে পুলিশের ডাকে সাড়া দিয়ে ফের আবার ঢাকায় ফিরেছেন অনেক যাত্রী। কেউ আবার এখনো অপেক্ষা করছেন পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। তবে অপেক্ষামাণ যাত্রীর সংখ্যা খুবই কম।

ফেরিঘাট থেকে বাসে করে ঢাকায় ফেরত পাঠানো হচ্ছে ঘাটে আগত যাত্রীদের

আশুলিয়ার একটি দোকানের শ্রমিক আবদুল আলীম বলেন, একমাস ধরে তার দোকান বন্ধ। বেতন-ভাতাও পাননি তিনি। বাড়িওয়ালা ভাড়ার জন্যও চাপ দিচ্ছে। এছাড়া ভাড়া ভাড়িতে বসে বসে গ্রামের বাড়ি থেকে টাকা এনে খাবারের ব্যবস্থা করতে হচ্ছে বলে গ্রামের বাড়ি যেতে ঘাটে অপেক্ষমাণ তিনি।

আফসানা বেগম নামের এক পোশাক কারখানা শ্রমিক জানান, বাড়িতে মা খুব অসুস্থ। বাড়ি যাওয়ার খুব প্রয়োজন। বুধবার বিকেলে থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পাটুরিয়া ফেরিঘাট এলাকায় অপেক্ষমাণ তিনি। তবে নদী পারাপারের কোনো পথ না পেয়ে হতাশ হয়ে ফেরির চলাচল শুরুর অপেক্ষায় প্রহর গুনছেন তিনি।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ রয়েছে। জরুরি পণ্যবাহী ট্রাক বা অ্যাম্বুলেন্স পারাপারের জন্যে ফেরি চলাচল শুরু করলে সেখানে জোর করেই উঠে যায় যাত্রীরা। যে কারণে ফেরি চলাচল পুরোপুরি বন্ধ। সবশেষ পাটুরিয়া ফেরিঘাট এলাকায় তিন শতাধিক পণ্যবোঝাই ট্রাক নৌরুট পারের অপেক্ষায় রয়েছে বলে জানান তিনি।

এসব বিষয়ে জানতে চাইলে মানিকগঞ্জের পুলিশ ‍সুপার রিফাত রহমান শামীম বলেন, ঢাকা আরিচা মহাসড়কের গোলড়া এলাকায় পুলিশের চেকপোস্ট রয়েছে। মহাসড়ক দিয়ে পাটুরিয়া ঘাট অভিমুখে কোনো যাত্রী বা যাত্রীবাহী যানবাহন প্রবেশের কোনো ‍সুযোগ নেই। এরপরও বিভিন্ন কৌশলে যারা ঘাট এলাকায় যাচ্ছে সেখান থেকে তাদেরকে আবার বাসে করে ঢাকায় পাঠিয়ে দেওয়া হচ্ছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর