আম্পান: যশোরে দুই লক্ষাধিক পরিবার ক্ষতিগ্রস্ত, মৃত ৬

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর | 2023-08-25 10:57:37

ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবে গাছ উপড়ে পড়ে যশোরে ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে অর্ধশতাধিক। এছাড়া জেলার বিভিন্ন এলাকায় অসংখ্য কাঁচা ঘরবাড়ি ও গাছপালা, বিদ্যুতের খুঁটি ভেঙে গেছে।

জেলার মধ্যে মণিরামপুর, শার্শা, অভয়নগর, কেশবপুর ও চৌগাছা উপজেলায় সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার (২১ মে) যশোরের বিভিন্ন স্থান ঘুরে এ চিত্র দেখা গেছে। এর আগে বুধবার সন্ধ্যায় প্রবল গতিতে যশোরে ঘূর্ণিঝড় আম্পান আঘাত হানে। ঝড়ের তাণ্ডব চলে সারারাত। তবে বৃহস্পতিবারও থেমে থেমে বাতাস ও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে।

যশোর জেলা প্রশাসন সূত্র জানায়, আম্পানের আঘাতে যশোরের ৮ উপজেলায় ১ লাখ ৬৭ হাজার ৫০০ ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। ১১৫ একর জমির সবজি নষ্ট হয়েছে। দুই হাজার ৮৫০টি প্রাণি ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া দেশের ঐতিহ্যবাহী যশোর-বেনাপোল সড়কের শতবর্ষী প্রায় অর্ধশতাধিক গাছ উপড়ে পড়েছে। এতে এই সড়কে বিভিন্ন পণ্যবাহী ট্রাক ও জরুরি যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোহাম্মদ ছানোয়ার হোসেন বার্তা২৪.কমকে জানান, আম্পানের আঘাতে যশোরের ৮টি উপজেলার ৯৩টি ইউনিয়নে কম বেশি ক্ষতি হয়েছে। সব মিলিয়ে যশোরে দুই লক্ষাধিক পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া গাছ উপড়ে পড়ে যশোরে ৬ জনের মৃত্যু হয়েছে।

যশোরের জেলা প্রশাসক মোহাম্মদ শফিউল আরিফ বার্তা২৪.কমকে জানান, যশোরে ৬ জন মারা গেছেন। মৃতদের প্রতিটি পরিবারকে ২০ হাজার টাকা করে দেয়া হয়েছে। এছাড়া ক্ষতিগ্রস্তদের তালিকা প্রস্তত করা হয়েছে। ক্ষতিগ্রস্তদের দ্রুতই ত্রাণ ও বসতবাড়ি পুনর্নির্মাণের ব্যবস্থা করা হবে।

এ সম্পর্কিত আরও খবর