আম্পানের আঘাতে ৩ দিন ধরে বিদ্যুৎ নেই পীরগাছায়, ফসলের ক্ষতি

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-30 16:48:49

ঘূর্ণিঝড় আম্পানে বৈদ্যুতিক লাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় তিন দিন ধরে রংপুরের পীরগাছায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ফলে চরম বিপাকে পড়েছেন গ্রাহকরা।

এদিকে বুধবার (২০ মে) রাত থেকে শুরু হওয়া ঝড়ে বোরো ধান, আম ও লিচুসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেক গাছ পালা ভেঙে পড়েছে।

শুক্রবার (২২ মে) দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত বিদুৎ সংযোগ চালু করা সম্ভব হয়নি।

কৃষকদের সঙ্গে কথা বলে জানা গেছে, অন্যান্য অঞ্চলের তুলনায় পীরগাছায় ধান কাটা ও মাড়াই দেরিতে শুরু হয়েছে। শ্রমিক সংকটের কারণে অনেক কৃষক এখনো ধান কাটতে পারেননি। এর মধ্যে বুধবার রাতের প্রচণ্ড ঝড়ো বাতাসে বেশির ভাগ ক্ষেতের ফসল মাটিতে শুয়ে পড়েছে। কিছু এলাকায় ফসল পানির নিচে তলিয়ে গেছে। বেশিরভাগ গাছের আম ও লিচু ঝড়ে পড়েছে। বৃষ্টি ও ঝড়ো বাতাসে রবিশস্যেরও ব্যাপক ক্ষতি হয়েছে।

বুধবার থেকেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকায় মোবাইল নেটওয়ার্ক ব্যবস্থাও ভেঙে পড়েছে। নেটওয়ার্ক না থাকায় প্রায় বন্ধ হয়ে গেছে মোবাইল যোগাযোগ। পাশাপাশি ইন্টারনেট ব্যবহারকারীরাও বিপাকে পড়েছেন।
রংপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ পীরগাছা জোনাল অফিসের ডিজিএম আব্দুল জলিল বার্তা২৪.কমকে বলেন, ঝড়ে গাছ পড়ে বিভিন্ন স্থানে তার ছিঁড়ে গেছে। বৈদ্যুতিক খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। দ্রুত মেরামতের কাজ চলছে।

উপজেলা কৃষি কর্মকর্তা শামীমুর রহমান বার্তা২৪.কমকে বলেন, বোরো ধানের কিছুটা ক্ষতি হয়েছে। এছাড়া আম, লিচু ও রবিশস্যের মোটামুটি ক্ষতি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর