করোনায় ২০০ মৃতদেহের দাফন কোয়ান্টামের

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 12:04:25

কোভিড–১৯ রোগে আক্রান্ত ও করোনা উপসর্গ নিয়ে মৃতদের দাফনে কাজ করছে কোয়ান্টাম ফাউন্ডেশনের এক দল স্বেচ্ছাসেবক। করোনা দুর্যোগে মৃতদের স্বজনরা যখন মুখ ফিরিয়ে নিচ্ছেন তখন তাদের পাশে দাঁড়াচ্ছেন কোয়ান্টামের স্বেচ্ছাসেবকরা। ইতিমধ্যে সারা দেশে দুই শতাধিক মৃতদেহ সৎকার করেছেন তারা।

কোয়ান্টাম ফাউন্ডেশনের দাফন কার্যক্রমের সমন্বয়ক ছালেহ আহমেদ জানান, গত ৭ এপ্রিল থেকে আমরা দাফন কার্যক্রম শুরু করি। ২১ মে পর্যন্ত সারা দেশে আমরা ২০৪ জনের মৃতদেহ দাফন ও সৎকার করেছি। এরমধ্যে ঢাকায় ১৭১ জন ও বাকিরা রাজশাহী, বরিশাল, বগুড়া, রংপুর, যশোরসহ দেশের বিভিন্ন জেলায়। রাজধানীর বাইরে সারা দেশকে ১৮টি জোনে ভাগ করে দাফন কার্যক্রম চলছে। ধর্মীয় বিধান মেনে স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণ অনুযায়ী দাফন বা সৎকারের কাজ করে যাচ্ছি আমরা। শুধু মুসলিমই নয়; সনাতন ধর্মালম্বীদের জন্যেও রয়েছে বিশেষ দল। এছাড়া মহিলাদের দাফনে সহযোগিতা করছেন ১২ জনের একটি মহিলা দল।

তিনি জানান, গত দেড় মাসে ধর্মবর্ণনির্বিশেষে সাধারণ মানুষ থেকে শুরু করে পুলিশ, আনসার, সচিব, সাংবাদিক, ব্যাংকার, বীর মুক্তিযোদ্ধাসহ নানা পেশার মানুষকে দাফন ও সৎকার করেছে কোয়ান্টাম।

তিনি আরও বলেন, আমরা তিনজন বীর মুক্তিযোদ্ধাকে তাদের শেষযাত্রায় সম্মানের সঙ্গে বিদায় দিয়েছি। যারা আমাদের দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন।

জানা যায়, একটি দাফন প্রক্রিয়ায় প্রায় ৩০ রকমের উপকরণ ব্যবহার করে কোয়ান্টাম। দাফন কাজে সুরক্ষার জন্যে ব্যবহার করা হয় অ্যালকোহলসহ কয়েক ধরনের জীবাণুনাশক। স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী এ দাফন কার্যক্রম করা হয়। কার্যক্রমের পুরো প্রক্রিয়ার ব্যবহৃত পিপিই, মাস্ক, সেফটি গ্লাস, ফেস শিল্ড, সার্জিক্যাল হ্যান্ড গ্লাভস, হেবি গ্লাভস, নেক কভার ও মরদেহের কাফনের কাপড় সবকিছুই কোয়ান্টামের নিজস্ব অর্থায়নে সংগ্রহ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর