সবুজ পাতার আড়ালে একগুচ্ছ কাঠগোলাপ

, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-09-01 23:12:01

পিচঢালা পথের বিভক্তিতে সবুজ বৃক্ষরাজি। হরেক প্রজাতির ভিড়ে সেখানে বেড়ে উঠেছে কাঠগোলাপ গাছ। আর গাছের সবুজ পাতার আড়ালে ঘাপটি মেরে আছে একগুচ্ছ কাঠগোলাপ ফুল। গাছের নিচে ঝরে পড়া ফুল ছড়িয়ে-ছিটিয়ে আছে ঘাসের ওপর। ফুলের সৌন্দর্য ও সুঘ্রাণে মোহনীয় হয়ে আছে চারপাশ।

বুধবার (২৭ মে) সকালে গাজীপুরের হোতাপাড়ার ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বিভক্তিতে কাঠগোলাপ ফুলের এমন দৃশ্য দেখা যায়।

স্থানীয়রা জানান সৌন্দর্য বৃদ্ধি ও দুর্ঘটনা রোধে অন্ধকার রাতে গাড়ির লাইটের আলো নিয়ন্ত্রণ করতে মহাসড়কের বিভক্তিতে ফুলসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়েছে। তবে কাঠগোলাপ গাছে যখন ফুল ফুটে তখন সড়কটি নতুন এক রুপে সেজে উঠে।

বিদেশি জাত হলেও বাংলাদেশের আবহাওয়ায় বেশ উপযোগী কাঠগোলাপ। সৌন্দর্য ও সুঘ্রাণের জন্য রাস্তায়, বাগানে ও বিভিন্ন প্রতিষ্ঠানে এই গাছ রোপণ করা হয়। এছাড়াও দেশের কবরস্থান, মাজার ও মন্দিরে এই গাছ লক্ষ করা যায়।

পাতার আড়ালে একগুচ্ছ কাঠগোলাপ

কাঠগোলাপ গাছে সারা বছর ফুল ফুটে। তবে গ্রীষ্ম, বর্ষা ও শরৎকালে গাছ ফুলে ফুলে ছেয়ে যায় গাছ। অঞ্চলভেদে এ ফুল কাঠচাঁপা, গরুড়চাঁপা, গুলাচ, গুলাচিচাঁপা, গোলাইচ, গোলকচাপা, চালতাগোলাপ ইত্যাদি নামে পরিচিত। দেখতে দুধের মতো সাদা, কোনোটি সাদা পাপড়ির ওপর হলুদ দাগ, আবার কোনোটি লালচে গোলাপি রঙের।

ইংরেজিতে এই ফুলকে প্যাগোডা ট্রি বলা হয়। গাছটি দেবমন্দিরে পাওয়া যায় বলেই এর নামকরণ করা হয় কাঠগোলাপ। বৌদ্ধ ধর্মাবলম্বীরা কাঠগোলাপকে মৃত্যুহীন প্রাণের প্রতীক বলে মনে করে। হিন্দু ধর্মাবলম্বীরা পূজার উপকরণ হিসাবে এই ফুল ব্যবহার করে থাকেন।

কাঠগোলাপ গাছ ৮ থেকে ১০ মিটার লম্বা হয়। শীতকালে গাছের পাতা ঝরে যায়। বসন্তে নতুন পাতা গজায়। পাতা আকারে অনেক বড় ও পুরু হয়।

কাঠ গোলাপ গাছে অল্প-বিস্তর ভেষজ গুণাগুণ রয়েছে। কাটিং, অঙ্গজ প্রজনন ও বীজ থেকে এই গাছের বংশ বিস্তার হয়।

বৃক্ষপ্রেমী মোতালিব বিন আয়েত বার্তা ২৪.কমকে বলেন, 'কাঠগোলাপের সাদা পাপড়িতে রয়েছে হলুদের নান্দনিক ছোঁয়া। গোলাপের সাথে ফুলটির কোনো সম্পর্ক নেই। তাও অধিকাংশ লোক ফুলটিকে কাঠগোলাপ নামেই চেনে। তবে যতদূর জানা গেছে ফুলটি করবী বংশোদ্ভুত। নাম কাঠ করবী। লোকের মুখে মুখে ফুলটি কাঠ গোলাপ নামে পরিচিতি পেয়েছে। কাঠ করবী বললে কেউ চেনেনা'।

এ সম্পর্কিত আরও খবর