বন্ধ থাকবে গণপরিবহন, অফিস যাতায়াত ব্যক্তিগত পরিবহনে!

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 02:22:13

দেশের চলমান করোনা পরিস্থিতিতে সংক্রমণ ঠেকাতে সরকারি ছুটি আর বাড়ছে না। ফলে ৩১ মে থেকেই খুলছে অফিস। এ সময়ে গণপরিবহন যাত্রীবাহী বাস, নৌযান, রেল চলাচল বন্ধ থাকবে। আর বিমান কর্তৃপক্ষ নিজ ব্যবস্থাপনায় ফ্লাইট পরিচালনা করতে পারবে।

বুধবার (২৭ মে) বিকেলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বার্তা২৪.কমকে এ তথ্য জানিয়েছেন।

প্রতিমন্ত্রী বলেন, আমরা সবকিছুই এখন ওপেন করে দিচ্ছি না, ধীরে ধীরে সব ওপেন হবে। আগামী ১৫ জুন পর্যন্ত সীমিত পরিসরে খোলা থাকবে, এরপর সিদ্ধান্ত হবে। তবে সকল মন্ত্রণালয়ই এ সময়ে সীমিত পরিসরে খোলা থাকবে। সড়কপথে যাত্রীবাহী বাস, নৌযান, রেল চলাচল বন্ধ থাকবে। তবে স্বাস্থ্যবিধি অনুসরণ করে কর্মস্থলে যাতায়াতের জন্য যানবাহন এবং ব্যক্তিগত হালকা যানবাহন চালু থাকবে। স্বাস্থ্যবিধি মানতে হবে এটাই মূল বিষয়। ধীরে ধীরে সব খোলা হবে।

তিনি আরও জানান, বিমান কর্তৃপক্ষ নিজ ব্যবস্থাপনায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে ফ্লাইট পরিচালনা করবে। সভা-সমাবেশসহ বড় আয়োজন বন্ধ থাকবে। স্বাস্থ্যবিধি মেনে মসজিদ এবং অন্যান্য উপাসনালয়ে প্রার্থনার কাজ চলবে।

ফরহাদ হোসেন জানান, হাট-বাজার দোকানপাটে বিক্রয় রাত ৮টা পর্যন্ত চলবে। তবে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং শারীরিক দূরত্ব নিশ্চিত করতে হবে। শিক্ষা প্রতিষ্ঠান ১৫ জুন পর্যন্ত বন্ধ থাকবে। তবে অনলাইন লার্নিং কার্যক্রম চালু থাকবে। আধা সরকারি, স্বায়ত্ত্বশাসিত এবং বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজ ব্যবস্থাপনায় সীমিত আকারে চলবে। সেক্ষেত্রে বয়স্ক, অসুস্থ, সন্তান সম্ভবা নারী অফিসে যাবে না। আর ব্যাংকগুলো সীমিত পরিসরে খোলা থাকবে।

করোনাভাইরাসের কারণে প্রথম দফায় ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি দেওয়া হয়েছিল। এরপর ছুটি বাড়িয়ে তা ১১ এপ্রিল করা হয়। ছুটি তৃতীয় দফা বাড়িয়ে করা হয় ১৪ এপ্রিল পর্যন্ত। চতুর্থ দফায় ছুটি বাড়ানো হয় ২৫ এপ্রিল পর্যন্ত। পঞ্চম ধাপে ২৬ এপ্রিল থেকে ০৫ মে পর্যন্ত ও ষষ্ঠ দফায় ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়। আর সর্বশেষ ১৭ থেকে ৩০ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়।

এ সম্পর্কিত আরও খবর