দুইমাস বন্ধ থাকার পর হিলি বন্দরে পেঁয়াজ আমদানি শুরু

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হাকিমপুর (হিলি) | 2023-08-26 06:14:30

করোনার কারণে বাংলাদেশ ও ভারতের মধ্যে আমদানি-রফতানি দুইমাস বন্ধ থাকার পর অবশেষে ভারত থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মে) সকালে ভারতের নাসিক থেকে পেঁয়াজের প্রথম একটি বড় চালান নিয়ে ভারতীয় মালবাহী ট্রেনটি হিলি রেলস্টেশন আসে। এরপর ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয়।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ জানান, করোনা পরিস্থিতির কারণে দেশে পেঁয়াজের সংকট দেখা দেয়। ফলে দাম বাড়তে থাকে। এ অবস্থায় গত ২২ মে ভারত থেকে পেঁয়াজ আমদানি করার জন্য এলসি করা হয়। এরপর নাসিক থেকে মালবাহী ট্রেনটি ৪২টি বগিতে এক হাজার ৬০০ মেট্রিক টন পেঁয়াজ নিয়ে বাংলাদেশে রওনা দেয়। পেঁয়াজ বোঝাই মালবাহী ট্রেনটি গত মধ্যরাতে দিনাজপুরের বিরল রেলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে। সেখানে পেঁয়াজের চালানটির কার্যক্রম শেষ হলে আজ সকালে হিলি রেলস্টেশনে এসে পৌঁছাই।

এ সময় মালবাহী ট্রেন থেকে দ্রুত পেঁয়াজ খালাস করে নেওয়া হয়। এরপর বাজারে দ্রুত সরবরাহের লক্ষ্যে আমদানি করা পেঁয়াজ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

আমদানিকারক শহীদুল ইসলাম শহীদ আরও জানান, সব খরচ সহ ভারত থেকে প্রতি কেজি পেঁয়াজ আমদানিতে পড়েছে ২১-২২ টাকা। আর প্রকারভেদে ২৩-২৭ টাকায় তিনি ব্যবসায়ীদের কাছে পাইকারী বিক্রি করছেন। কিছুদিনের মধ্যে তার দ্বিতীয় চালানটি দেশে আসবে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর