তিস্তার তীরে প্রকৃতি প্রেমীদের ভিড়

, জাতীয়

আমিনুল ইসলাম জুয়েল, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, পীরগাছা (রংপুর) | 2023-08-26 00:00:59

চলমান করোনা পরিস্থিতির মধ্যে তিস্তা নদীর তীর প্রকৃতি প্রেমীদের মিলন মেলায় পরিণত হয়েছে। ঈদ বিনোদনের অংশ হিসেবে করোনা ঝুঁকি উপেক্ষা করে নানা বয়সী মানুষের পদচারণায় মুখর হয়ে উঠেছে তিস্তা নদীর তীর ।

বৃহস্পতিবার (২৮ মে) সরেজমিনে দেখা যায়, রংপুরের পীরগাছা উপজেলার ছাওলা ও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর ইউনিয়নের সীমান্তবর্তী বেক্সিমকোর সৌরবিদ্যুৎ কেন্দ্র এলাকায় বিনোদন প্রেমীদের ভিড় লেগেই আছে। দুই উপজেলার মানুষ বিনোদন কেন্দ্র হিসেবে বেছে নিয়েছে তিস্তা নদীর এই এলাকা। এছাড়া পাওটানা বাজারের অদূরে তিস্তা নদী সংলগ্ন বোল্ডারের মাথা নামকস্থানেও বাড়ছে ভ্রমণ পিপাসুদের ভিড়।

স্থানীয় সূত্রে জানা গেছে, ঈদের দিন দুপুরের পর থেকে তিস্তার তীরে শুরু হয় উপচে পড়া ভিড়। চতুর্থ দিনে এসেও তিস্তা নদীর তীরে প্রকৃতি প্রেমীদের উপস্থিতি কমেনি। দিনদিন তিস্তা নদীর তীরের সোলার প্লান্ট ও বোল্ডারের মাথায় ভ্রমণ প্রেমীদের আনাগোনা বাড়ছে। গত দুইবছর ধরে ঈদের সময় শিশু-কিশোর থেকে শুরু করে সব বয়সের মানুষ প্রাকৃতিক বিনোদনের খোঁজে তিস্তা নদীর তীরে ছুটে আসেন। ফলে ঈদের দিন থেকে শুরু করে এখন পর্যন্ত ভ্রমণ পিপাসুদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে তিস্তার তীর। নদীর তীর ঘেঁষে বাঁধের আদলে তৈরি সড়ক দিয়ে হেঁটে বিনোদন পিপাসুরা তিস্তার অপরূপ সৌন্দর্য উপভোগ করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ওই এলাকায় বেক্সিমকোর অঙ্গপ্রতিষ্ঠান তিস্তা সোলার লিমিটেড দেশের সবচেয়ে বড় সোলার প্লান্ট নির্মাণ করছেন। ২০০ মেগাওয়াটের এ প্রকল্পের নির্মাণ সম্পন্ন করতে দুই উপজেলার প্রায় ১ হাজার একর জমি ইতিমধ্যে অধিগ্রহণ করে ভরাট করা হয়েছে। আর এ প্লান্টের সঙ্গে যোগাযোগ নিশ্চিতে নির্মাণ এলাকায় তৈরি করা হয়েছে নতুন সড়কপথ। লাটশালা ও খোদ্দার চরে সোলার প্লান্ট থেকে সাহেবগঞ্জ বাজার পর্যন্ত বাঁধের আদলে সাড়ে তিন কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হয়েছে। এছাড়া সাহেবগঞ্জ থেকে পাওটানা পর্যন্ত পূর্বের নির্মিত বাঁধটি সংস্কার করে পাকা করণের কাজ চলছে। ফলে তিস্তা নদীর তীর ঘেঁষে যোগযোগ ব্যবস্থা তৈরি হয়। এরপর থেকেই দর্শনার্থীদের ভিড় লেগেই আছে।

ঘুরতে আসা শফিকুল ইসলাম নামের এক যুবক বার্তা২৪.কম-কে বলেন, আশেপাশে কোনো বিনোদনকেন্দ্র না থাকায় প্রকৃতি উপভোগ করতে তিস্তার তীরে সড়ক দিয়ে লোকজন ঘোরাফেরা করে। তবে অন্যান্য সময়ের তুলনায় ঈদের সময় মানুষের ভিড় বেশি হয়।

তাম্বুলপুর এলাকার মাঈদুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, করোনা ঝুঁকি থাকলেও আমার মতো অনেকে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে এখানে আসছেন। তবে ঈদকে কেন্দ্র করে বাড়ির পাশের এই এলাকায় একটু ঘুরতে আসা।

এ সম্পর্কিত আরও খবর