দুই সপ্তাহের মধ্যে আশকোনার ‘এডিএইট খাল’ খনন করা হবে

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:18:33

একটু বৃষ্টি হলেই আশকোনা-কাওলা এলাকায় জলাবদ্ধতার সমস্যা দীর্ঘ দিনের। ওই এলাকার ‘এডিএইট খালের’ বিভিন্ন অংশ ভরাট হওয়ায় দেখা দেয় জলাবদ্ধতা। পুরো খালটি বিভিন্ন জায়গায় সংযুক্ত রয়েছে। ওই এলাকার জলাবদ্ধতা নিরসনে দুই সপ্তাহের মধ্যে এডিএইট খাল খননের ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২৮ মে) খালটির বিভিন্ন জায়গা ঘুরে দেখেছেন মেয়র। শনিবার (৩০ মে) বেলা সাড়ে ১১টায় এডিএইট খাল খনন কাজের উদ্বোধন করবেন তিনি। এরই মধ্যে মেয়র ঘোষণা দিয়েছেন, আগামী দুই সপ্তাহের মধ্যে খালটি খনন করে পানি প্রবাহ বাড়ানো হবে।

আশকোনা এলাকায় বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এডিএইট খালের (হজ ক্যাম্পের পাশ থেকে শুরু করে লা মেরিডিয়ান হোটেল পর্যন্ত) বিভিন্ন অংশে প্রতিবন্ধকতার জন্য এ এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়।

এডিএইট খাল এলাকার ম্যাপ দেখছেন মেয়র আতিকুল ইসলাম, ছবি: বার্তা২৪.কম

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বিভিন্ন সময় খালটির ওই অংশগুলো খনন করে প্রতিবন্ধকতা দূর করার উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত তা হয়নি।

বৃহস্পতিবার মেয়র আবার এলাকাটি পরিদর্শন করেন এবং দুই সপ্তাহের মধ্যে আশকোনা এলাকার জলাবদ্ধতা নিরসনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে খালটির খনন কাজ সম্পন্ন করা হবে।খালের প্রায় দেড় কিলোমিটার এলাকা জুড়ে বিভিন্ন পয়েন্টে প্রতিবন্ধতা রয়েছে। এ দেড় কিলোমিটার খাল খনন করে প্রায় ২৭ হাজার কিউবিক মিটার মাটি উত্তোলন করা হবে বলে জানা গেছে। খালটি খনন করা হলে উত্তর খান, দক্ষিণ খানের দীর্ঘ দিনের জলাবদ্ধতাও নিরসন হবে। খালটির প্রকৃত মালিক বেসামিরক বিমান চলাচল কর্তৃপক্ষ। খাল খনন শেষে হাজি ক্যাম্প থেকে শুরু করে কুড়িল বিশ্বরোড পর্যন্ত সাইকেল লেন করার পরিকল্পনা রয়েছে মেয়রের।

 

এ সম্পর্কিত আরও খবর