মোটরসাইকেল আরোহীর দখলে ফেরি!

, জাতীয়

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-28 14:29:57

দীর্ঘদিন পরে স্বাভাবিক হতে শুরু করেছে সরকারি -বেসরকারি অফিস আদালত। কর্মস্থলে যোগ দিতে মরিয়া হয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় ছুটছেন মানুষজন। গণপরিবহন বন্ধ থাকায় মোটরসাইকেলে চড়ে গন্তব্যের উদ্দেশে ছুটে চলেছেন তারা।

ঈদ পরবর্তী সময়ে গণপরিবহনের চাপে নাজেহাল থাকে ফেরি। তবে এবার পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের চিত্র পুরোপুরি ভিন্ন। অল্পকিছু ব্যক্তিগত গাড়ি আর জরুরি পণ্যবাহী ট্রাক ছাড়া পুরো ফেরিজুড়ে রয়েছে মোটরসাইকেল। ব্যক্তিগত মোটরসাইকেল ছাড়াও ভাড়া করা মোটরসাইকেল নিয়েও গন্তব্যে যাচ্ছে অনেকেই।

শনিবার (৩০ মে) দুপুর সাড়ে ৩টার দিকে রাজবাড়ীর দৌলতদিয়া ফেরিঘাট থেকে আগত ফেরিগুলো মোটরসাইকেলে ভরপুর দেখা যায়। পাটুরিয়া ফেরিঘাটে নোঙর করা মাত্রই হুড়োহুড়ি করে ফেরি থেকে নেমে গন্তব্যে যেতে মরিয়া এসব মোটরসাইকেল আরোহীরা।

গণপরিবহন বন্ধ থাকায় বাধ্য হয়েই মোটরসাইকেল চড়ে জীবিকার তাগিদে ছুটতে হচ্ছে বলে জানান তারা।

রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকার সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলায় যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় নৌরুটের একেক ঘাট দিয়ে।

তবে করোনার কারণে এখনকার চিত্র একেবারেই উল্টো। ব্যস্ত ফেরিগুলোর বেশিরভাগই এখন অলস হয়ে বসে আছে ঘাট এলাকায়। যানবাহনের চাপ অনুযায়ী ফেরি চলাচলের সংখ্যাও ওঠা-নামা করছে।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম জিল্লুর রহমান বার্তা২৪.কমকে জানান, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ছোট-বড় মিলে ১৫টি ফেরি রয়েছে। তবে যাত্রী ও যানবাহনের চাপ না থাকায় ১০টি ফেরি দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার করা হচ্ছে। যানবাহনের চাপ বাড়লে ফেরির সংখ্যাও বাড়ানো হবে। পাটুরিয়া ফেরিঘাট ফাঁকা থাকলেও দৌলতদিয়া ফেরিঘাটে যাত্রী ও মোটরসাইকেল আরোহীর চাপ রয়েছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর