স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে ঠাকুরগাঁওয়ে গবাদিপশুর হাট

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও | 2023-08-27 03:55:03

একদিকে জেলায় আশঙ্কাজনক হারে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা অপরদিকে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই চলছে ঠাকুরগাঁওয়ে গবাদিপশুর হাট।

শনিবার (৩০ মে) দুপুর ১২টায় সদর উপজেলার জগন্নাথপুরের খোঁচাবাড়ি হাটে গেলে এমন চিত্র চোখে পড়ে। সপ্তাহে দুই দিন বসে এই হাটটি।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঠাকুরগাঁও-দিনাজপুর মহাসড়কের পাশের জগন্নাথপুর খোঁচাবড়ি হাটে সকাল থেকে কোনো প্রকার স্বাস্থ্যবিধি না মেনেই শতাধিক লোক গাদাগাদি করে গবাদিপশু বেচাকেনা করছে। এসময় বেশির ভাগ ক্রেতা-বিক্রেতার মুখে কোনো মাস্ক ছিলো না।

সীমিত পরিসরে ও সামাজিক দূরত্বসহ স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার কথা থাকলেও কিছু মানা হচ্ছে না সেখানে। ফলে করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

হাটে ছাগল কিনতে আসা শাকিল আহমেদ নামের এক ক্রেতা জানান, দুপুরের দিকে এসেছি বাসার জন্য ছাগল কিনবো বলে। কিন্তু এখানে এসে দেখি অনেক লোকের সমাগম। নেই কোনো সামাজিক দূরত্ব, একদম গাদাগাদি করেই পশুর হাটটি চলছে। তাই ছাগল না কিনেই চলে যেতে হচ্ছে। যদি এভাবেই চলে তাহলে জেলার জন্য বিপদজনক।

আব্দুল বাশার নামের আরেক বিক্রেতা বলেন, আমরা দূরত্ব মেনেই আছি তবে ক্রেতারা যদি না বুঝে আমরা কি করবো। আমরা চেষ্টা করি যাতে সামাজিক দূরত্ব বজায় রাখা যায়।

ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন জানান, পশুর হাটে অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এটা আমাদের নিজেদের ভালোর জন্য। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প নেই। বেশি জনসমাগম মানেই করোনার সংক্রমণের ঝুঁকি। আমরা ইতিমধ্যে হাটের ইজারাদারদের সাথে কথা বলেছি এই বিষয় নিয়ে। তারা এরপর থেকে সকল স্বাস্থ্যবিধি মেনেই পশুর হাট চালাবে।

এ সম্পর্কিত আরও খবর