ভাড়া বাইকে চলছে দূর পাল্লার যাত্রা!

, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:16:05

ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক থেকে: করোনাভাইরাস পরিস্থিতির কারণে প্রায় দুই মাস ধরে গোটা দেশ কার্যত লকডাউন। এ সময়ের মধ্যে সড়ক-মহাসড়কে গণপরিবহন বন্ধ ছিল। অবশ্য একদিন পরেই ঘোষিত লকডাউন শিথিল হচ্ছে। সীমিত আকারে ও স্বাস্থ্যবিধি মেনে রাস্তায় ফের চলাচল করতে পারবে গণপরিবহন। তবে ছুটি শেষ হওয়ার আগেই কর্মজীবী মানুষ ঢাকায় ফিরছেন।

রোববার (৩০ মে) সকাল থেকে বিকেল তিনটা পর্যন্ত ঢাকা থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ও সিরাজগঞ্জ কড্ডার মোড় ঘুরে দেখা গেছে, উত্তরের জেলা দিনাজপুর, নীলফামারী ও রংপুর থেকে বাইক ভাড়া করে ঢাকায় ঢুকছেন নানা শ্রেণী-পেশার মানুষ।

বাইক ভাড়া করে ঢাকার পথে রওনা হওয়া কয়েকজন বাইক চালক ও যাত্রী বিশ্রাম নিচ্ছিলেন বঙ্গবন্ধু সেতুর পূর্ব পারের যমুনা রিসোর্ট এলাকায়।  

ঝুঁকি নিয়ে বাইকেই কর্মস্থলে ফিরছেন মানুষ

গাইবান্ধা থেকে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওনা হওয়া বাইক চালক আসলামুল হাকিম বার্তা২৪.কমকে জানান, তিনি একজন পেশাদার বাইক রাইডার। দীর্ঘদিন যাবত ঢাকায় থাকেন এবং বিভিন্ন রাইড শেয়ারিং অ্যাপের মাধ্যমে বাইক রাইড দিয়ে থাকেন। ঈদের আগে ঢাকা থেকে ভাড়ায় যাত্রী নিয়ে বগুড়া পর্যন্ত গিয়েছেন। আসার সময়ও একজন যাত্রী নিয়ে ঢাকায় ফিরছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ ব্যবহার করে এসব যাত্রীদের সাথে যোগাযোগ হয়, এরপর ভাড়া ঠিক করে যাত্রা শুরু করি।

নীলফামারীর জলঢাকা থেকে বাইকে করে ঢাকায় ফিরছেন নজরুল ইসলাম। তিনি ঢাকায় একটি ওষুধ কোম্পানিতে চাকরি করেন। লকডাউনের মধ্যে অফিস চালু থাকায়  চাকরি বাঁচাতে নানা প্রতিবন্ধকতা উপেক্ষা করে বাইকেই রওনা দিয়েছেন  ঢাকার উদ্দেশ্যে। 

ঢাকা সিরাজগঞ্জ মহাসড়ক

দীর্ঘ পথে বাইকে যাতায়াতে বড় ধরনের ঝুঁকির কথা স্বীকার করেই এই ভদ্রলোক বলেন, জীবন ও জীবিকার তাগিদে ঘর ছেড়েছি। এমন বিপদ জেনে কেউ সখের বসে দূর পাল্লার পথ পারি দেবে না।

রংপুর,দিনাজপুর ও পলাশবাড়ীর মতো জায়গা থেকে যাত্রী নিয়ে আসা বাইকার ও আরোহীদের সাথে কথা বলে জানা যায়, ৮০০ থেকে ১২০০ টাকার মধ্যে ভাড়া ঠিক করে তারা ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। কখনো কখনো এই ভাড়া ১৫০০ হয়।

বাইক ভাড়া করে ঢাকার পথে রওনা হওয়া কয়েকজন বাইক চালক ও যাত্রী বিশ্রাম নিচ্ছিলেন বঙ্গবন্ধু সেতুর পূর্ব পারের যমুনা রিসোর্ট এলাকায়

সরজমিনে সিরাজগঞ্জ কড্ডার মোড় থেকে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ঘুরে দেখা যায়, শুধু যে ভাড়ায় চালিত বাইকে করে ঢাকায় ঢুকছে মানুষ এমন নয়। অনেকে পরিবার নিয়ে রওনা দিয়েছেন ঢাকায়। এমন বাইক যাত্রায় শিশু সন্তানদের কোলে নিয়ে বিপজ্জনক অবস্থায় দেখা মিলেছে অনেক ঢাকামুখী দম্পতির।

এছাড়া মহাসড়কে ব্যক্তিগত গাড়িতে করে এবং ভাড়ায় চালিত মাইক্রোবাসে ঢাকায় ফিরছেন অনেক মানুষ। সড়কে বিভিন্ন জায়গায় হালকা যানবাহনের জট দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর