রংপুর থেকে ছাড়বে না ট্রেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-09-01 02:47:01

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে রেল যোগাযোগ ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। দীর্ঘ সাধারণ ছুটি শেষে রোববার (৩১ মে) থেকে ট্রেন চলাচল শুরু হচ্ছে। তবে উত্তরের বিভাগীয় নগরী রংপুর থেকে কোনো ট্রেন ছাড়বে না। আপাতত লালমনিরহাট ও পঞ্চগড় আন্তনগর এক্সপ্রেস দিয়ে রংপুর বিভাগে এই রেল সেবা চালু হচ্ছে।

শনিবার (৩০ মে) দুপুরে রংপুর রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট উত্তম কুমার সরকার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ট্রেনের যাত্রীদের স্বাস্থ্যবিধি ও সুরক্ষার দিক বিবেচনা করে সরকার সীমিত আকারে ট্রেন চলাচল চালু করার সিদ্ধান্ত নিয়েছে। তবে আপাতত রংপুর স্টেশন থেকে কোনো ট্রেন ছাড়বে না। আগের মতো লোকাল ট্রেন চলাচল বন্ধ থাকবে।

উত্তম কুমার সরকার আরও জানান, রোববার থেকে রংপুর বিভাগে লালমনিরহাট ও পঞ্চগড় আন্তনগর এক্সপ্রেস চালু থাকবে। ট্রেন দুটি লালমনিরহাট টু ঢাকা ও পঞ্চগড় টু ঢাকা যাতায়াত করবে। এই পরিবহন সেবা পেতে যাত্রীদের অনলাইনে টিকিট সংগ্রহ করতে হবে।

রংপুর রেলওয়ে স্টেশন থেকে কোনো প্রকার ট্রেন এখন পর্যন্ত চলাচলের নির্দেশনা পাওয়া যায়নি। তবে আগামী সপ্তাহ থেকে বাকি আন্তনগর ট্রেনগুলো চলাচল করতে পারে বলেও জানান ওই স্টেশন কর্মকর্তা।

অন্যদিকে শ‌নিবার (৩০ মে) দুপুরে ঢাকায় রেলভবনের সম্মেলন কক্ষে ট্রেন চালুর বিষ‌য়ে সংবাদ সম্মেলন করেন রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন।

তিনি সাংবাদিকদের জানান, ৩১ মে থেকে ৮ জোড়া ট্রেন চালু হচ্ছে। সেগুলো আগের শিডিউল অনুযায়ী চলবে। প্রতিটি ট্রেন গুরুত্বপূর্ণ স্টেশন ছাড়া দাঁড়াবে না। একই সঙ্গে যেসব জেলা লকডাউন অবস্থায় আছে সেসব জেলা থেকে ট্রেনে যাত্রী তোলা হবে না।

ট্রেনের শিডিউল সময়ের এক ঘণ্টা আগে যাত্রীদের স্টেশনে উপস্থিত থাকতে হবে, যাতে তাদের শরীরের তাপমাত্রা পরীক্ষা করা যায়। যাত্রীদের স্বাস্থ্যবিধি ও সুরক্ষার দিক বিবেচনা করে ট্রেনের সব টিকিট অনলাইনে বিক্রি করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলেও জানান রেলপথ মন্ত্রী।

এ সম্পর্কিত আরও খবর