ইস্তানবুলে জাতীয় শোক দিবস পালিত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপেন্ডন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 08:51:34

 

তুরস্ক, ইজমির থেকে: বিনম্র শ্রদ্ধা, যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য তুরস্কের ইস্তানবুলে জাতীয় শোক দিবস পালন করা হয়।দিবসটি উপলক্ষে বুধবার  সকাল সাড়ে ৬ টায় কনস্যুলেটের প্রাঙ্গণে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কর্তৃক জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে অর্ধনমিতকরণের মধ্য দিয়ে শোক দিবসের কর্মসূচি শুরু হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্প স্তপক অর্পণ করেন। কনস্যুলেট জেনারেল জাতির পিতার বিদেহী আত্মা ও দেশের শান্তি, অগ্রগতি এবং সমৃদ্ধি জন্য মুনাজাত করেন। এরপর বঙ্গবন্ধুর জীবন ও অবদানসমূহের উপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এদিকে ইস্তানবুলে বাংলাদেশ কনস্যুলেট ও ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির ইউত উইংয়ের ইস্তানবুল শাখার যৌথ উদ্যোগে ইস্তানবুলের আলী এমিরি এফেন্দি কালচারাল সেন্টারে আয়োজিত হয়  জাতীয় শোক দিবস এবং বাংলাদেশ পরিচিতি প্রোগ্রাম। এ সময় একে পার্টি ইউত উইংয়ের দুই শতাধিক সদস্য ও ইস্তানবুলস্হ বাংলাদেশি কমিউনিটির  বিপুল সংখ্যক সদস্য উপস্থিত ছিলেন।

জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির ইউত উইংয় ইস্তাম্বুল শাখার প্রেসিডেন্ট ওসমান টমাকিন তাঁর স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি  গভীর শ্রদ্ধা নিবেদন করেন। দুই দেশের  বন্ধুত্বপূর্ণ  সম্পর্কের কথা উল্লেখ  করে বলেন, আজকের এই বিশেষ অনুষ্ঠান সবাইকে  সত্যিকারের ইতিহাস সম্পর্কে জানতে এবং  দুই বন্ধুত্বপূর্ণ জাতির লোকেদের মধ্যে বোঝাপড়ার মাত্রাকে  গভীরতর  করে তুলবে।  

আহমেদ জসকুনাইদিন তুরস্কের বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব এবং গুনাইদন ইন্টারন্যাশনালের চীফ এডিটর। তিনি তাঁর বিশেষ অথিতির বক্তব্যের মধ্যে উল্লেখ করেছেন যে, বাংলাদেশের মানুষ ভাগ্যবান যে তাদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মত একজন নেতা ছিল, যিনি তাদের স্বাধীনতার স্বপ্ন দেখিয়েছিলেন এবং নেতৃত্ব দিয়েছিলেন স্বাধীনতা যুদ্ধে। আরও উল্লেখ করেন বঙ্গবন্ধু বিশ্ব মানবতার আইকন। স্বাধীনতা যুদ্ধে তাঁর দূরদর্শী নেতৃত্ব বিশ্ব ইতিহাসে অমর হয়ে থাকবে।     

বাংলাদেশ কনসাল জেনারেল ড.  মোহাম্মদ মনিরুল ইসলাম, তাঁর সমাপনি বক্তব্যে, বিশ্ব মানচিত্রে সার্বভৌম এবং স্বাধীন বাংলাদেশের উত্থানের জন্য বঙ্গবন্ধুর অসাধারণ ভূমিকা ও অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।  জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অতুলনীয়  উৎসর্গ, অসীম দেশপ্রেমে ও বাঙ্গালি জাতির   তাঁর অকুণ্ঠ প্রতিশ্রুতির কথা স্মরণ করেন। কনসাল জেনারেল তাঁর বক্তব্যে  বর্তমানে বাংলাদেশের আর্থ-সামাজিক খাতে অভুতপূর্ণ উন্নয়ন এবং সমসাময়িক বিশ্বের উদীয়মান ভূরাজনৈতিক গুরুত্বের  কথা তুলে ধরেন। বাংলাদেশ ও তুরস্কের মধ্যে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় সম্পর্কের কথা উল্লেখ করেন । তিনি একসঙ্গে অর্থনীতি, বাণিজ্য, শিক্ষা, সংস্কৃতি ও পর্যটন ক্ষেত্রে এই দুটি বন্ধুত্বপূর্ণ দেশের সম্ভাব্যতা তুলে ধরেন।   

এ সম্পর্কিত আরও খবর