করোনা আক্রান্ত রাজধানী পাচ্ছে স্বাভাবিক রূপ!

, জাতীয়

নাজমুল হাসান সাগর, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:05:49

সারাদেশে বেড়েই চলছে করোনাভাইরাসের সংক্রমণ। করোনার ভয়ে আতঙ্কিত মানুষ। তবে মানুষের জীবিকা পথ ও অর্থনৈতিক অবস্থা সচল রাখতে সবকিছু সীমিত পরিসরে খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

করোনা আক্রান্ত ও মৃত্যুর চিত্র সারা দেশের মধ্যে সবচেয়ে বেশি ঢাকায়। এরপরও ছুটি শেষে স্বাভাবিক প্রাণ ও চাঞ্চল্যতা ফিরছে রাজধানীতে। ঢাকায় প্রবেশের জন্য গুরুত্বপূর্ণ সড়ক, বাস টার্মিনাল, রেল স্টেশন ও লঞ্চঘাটে উপচে পড়ছে ঢাকা ফেরত মানুষের ভিড়।

রেলস্টেশনে মাপা হচ্ছে যাত্রীদের শরীরের তাপমাত্রা

রোববার (৩১ মে) সকাল থেকেই মতিঝিল এলাকার অফিস পাড়ায় চোখে পড়েছে মানুষের ঊর্ধ্বশ্বাসে ছুটে চলার চিত্র। শাপলা চত্বর এলাকায় মানুষ ও পরিবহনের বড়সড় জটলাও দেখা গেছে। এদিকে গাবতলী, ফার্মগেট, শাহবাগ ও মৎস্য ভবন এলাকায় চোখে পড়েছে কর্মজীবী মানুষের ভিড়। প্রকারভেদে ছোট বড় দোকান ও ফুটপাতেও দোকান বসতে দেখা গেছে।

জীবিকার তাগিদেই কর্মস্থলে আসছেন মানুষ

ঢাকা ফেরত মানুষ ও পরিবহন পরিস্থিতির অবস্থা জানিয়ে ডিএমপি পশ্চিম ট্রাফিক জোনের দায়িত্বরত সহকারী কমিশনার বার্তা২৪.কম-কে বলেন, ‘গণপরিবহন না চললেও গাবতলী, মাজার রোড ও মিরপুর এলাকায় সকালে লোক সমাগম হয়েছিল। সড়কে রিকশা, সিএনজি ও ব্যক্তিগত গাড়িগুলোর চাপ ছিল বেশ।’

আগামী সোমবার (১ জুন) থেকে গণপরিবহন চালু হলে রাস্তায় আরও বেশি ব্যস্ততা বাড়বে বলেও জানান তিনি।

এদিকে বসিলা, মোহাম্মদপুর ও ধানমন্ডি এলাকায় দু-একটি বাস চলতে দেখা গেছে তবে সেসব বাসের চালক ও সহযোগীর সঙ্গে কথা হলে তারা ট্রায়ালের জন্য রাস্তায় বাস নামিয়েছেন বলে জানান। এইসব এলাকাতেও বিকেলে কর্মস্থল থেকে বাড়ি ফেরা মানুষ দেখা গেছে।

রাজধানীতে বাড়ছে মানুষের ভিড়

এদিকে রোববার থেকে সীমিত আকারে লঞ্চ ও ট্রেন চলাচল শুরু হলেও দূর পাল্লা ও স্থানীয়ভাবে গণপরিবহন চলাচল শুরু করবে আগামী সোমবার থেকে। মূলত সেদিন থেকে রাজধানী ঢাকা তার পূর্ণাঙ্গ স্বাভাবিকতা ফিরে পাবে বলেই মনে করছেন নগরবাসী।

এ সম্পর্কিত আরও খবর