কব্জিবিহীন হাতে লিখে জান্নাতুলের জিপিএ ৪.৭২

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-23 05:31:08

কব্জি ছাড়া হাতে লিখে এসএসসি পরীক্ষায় জিপিএ-৪.৭২ পেয়ে উত্তীর্ণ হয়েছেন জান্নাতুল ফেরদৌস। সে ২০২০ সালে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষায় কব্জি ছাড়া হাতে অংশ গ্রহণ করেছিলেন।

ডাক্তার হওয়ার স্বপ্নে দুই হাতের কব্জি ছাড়াই যুদ্ধ করে যাচ্ছেন তিনি। সাভারের আশুলিয়ার গাজিরপট হাজী মতিউর রহমান উচ্চ বিদ্যালয় হতে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ গ্রহণ করে কৃতিত্বের সাথে পাশ করেছেন।

জান্নাতুল ফেরদৌস কুমিল্লা জেলার চাটখিল উপজেলাধীন মানিকপুর গ্রামের জাহাঙ্গীর আলমের মেয়ে। সে তার পরিবারের সাথে আশুলিয়ার পল্লীবিদুৎ এলাকায় ভাড়া বাসায় বসবাস করে।

জান্নাতুল ফেরদৌস তার দুই হাতের কব্জি হারিয়েছে খুব ছোটবেলায়। দুর্ভাগ্যজনকভাবে নবীনগর এলাকার একটি ভাড়া বাসার ছাদে বিদ্যুৎ সঞ্চালক তারে জড়িয়ে দুর্ঘটনার শিকার হয়। হারাতে হয় জীবন সংগ্রামের সব চেয়ে বড় হাতিয়ার দুই হাতের কব্জি। কিন্তু ডাক্তার হওয়ার নেশা তাকে দমাতে পারেনি। কব্জি ছাড়াই এসএসসিতে কৃতিত্বপূর্ণ অর্জন করেছে মেয়েটি।

জান্নাতুল ফেরদৌসের সাথে মুঠো ফোনে যোগাযোগ করে জানা যায়, 'কৃষক বাবা ও গৃহিণী মায়ের একমাত্র সন্তান জান্নাতুল। কৃষক বাবা ভাড়া বাসায় থেকে কোনমতে সংসারের খরচ জোগান। তার পক্ষে লেখাপড়ার অতিরিক্ত খরচের জোগান দেওয়া সম্ভব ছিল না। মা আমাকে যথেষ্ট উৎসাহ দিয়ে অনেক কষ্ট করে ফরম পূরণের টাকা সংগ্রহ করেছিলেন। টাকার অভাবে নানাভাবে বাঁধাগ্রস্ত হয়েছি। এখনো টাকা ছাড়া ভর্তি প্রায় অনিশ্চিত। তাই কলেজে ভর্তি ও লেখা পড়ার খরচ বহনের জন্য সকলের কাছে সহযোগিতা চেয়েছে এই শিক্ষার্থী।

সহযোগিতা পেলে সাভার ক্যান্টনমেন্ট কলেজে ভর্তি হওয়ার চেষ্টা করবেন জান্নাতুল। পৌঁছে যেতে চায় তার স্বপ্নের সেই চেম্বারে। করতে চান মানুষের সেবা।

এ সম্পর্কিত আরও খবর