পানিতে ডুবে ধান থেকে শিকড় বের হচ্ছে

, জাতীয়

মোসলেম উদ্দিন, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-31 12:15:21

ঘূর্ণিঝড় আম্পান আর কয়েকদিনের বৃষ্টিতে দিনাজপুরের ফুলবাড়ীতে কয়েকশ বিঘা জমির বোরো ধান এখন পানির নিচে। একদিকে কোমর পানির নিচে পাকা ধান, অন্যদিকে রয়েছে শ্রমিক সংকট। সব মিলিয়ে পাকা ধান ঘরে তোলা নিয়ে চোখেমুখে অন্ধকার দেখছে কৃষক।

মঙ্গলবার (২ জুন) দুপুরে ফুলবাড়ী উপজেলার খয়েরবাড়ী ও দৌলতপুর ইউনিয়নে গিয়ে এমন চিত্র দেখা গেছে। ঘূর্ণিঝড় আম্পান আর কয়েকদিনের বৃষ্টিতে এসব ইউনিয়নের ১০টি গ্রামের কয়েকশ বিঘা জমির বোরো ধান তলিয়ে গেছে।

অভিযোগ রয়েছে, যত্রতত্র পুকুর খনন করার ফলে জমির পানি নিষ্কাশন না হওয়ায় এই কৃত্রিম জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

মূলত ওই এলাকায় উজান থেকে বয়ে আসা বৃষ্টির পানি স্বাভাবিকভাবে খাল দিয়ে পাশের যমুনা নদীতে প্রবাহিত হয়। কিন্তু গত দুই বছর ধরে এলাকায় একটি প্রভাবশালী চক্র পানি নিষ্কাশনের পথ রোধ করে পুকুর খনন করেছে। এতে পানি নেমে যেতে পারছে না। ফলে স্থায়ীভাবে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, কৃষকরা কোমর পানিতে নেমে ধান কাটছে। কেউ কেউ কাটা ধান নৌকা ও কলার ভেলায় করে নিয়ে পাশের উঁচু স্থানে মাড়াই করছে। তবে কিছু কিছু স্থানে পানিতে তলিয়ে যাওয়ায় পাকা ধান থেকে শিকড় বের হচ্ছে। এ কারণে অনেক কৃষক পুঁজি হারানোর শঙ্কায় কাঁদছে।

 কলার ভেলায় করে পাশের উঁচু স্থানে নিয়ে যাওয়া হচ্ছে কাটা ধান।

খয়েরবাড়ী ইউনিয়নের বারাইপাড়ার বাচ্চু মিয়া জানান, তার দেড় বিঘা জমির ধান পানিতে তলিয়ে গেছে। জমি থেকে সেই ধান কাটা সম্ভব হচ্ছে না।

খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান আবু তাহের মণ্ডল বার্তা২৪.কমকে জানান, পানিতে প্রায় ২২শ বিঘা জমির ফসল নষ্ট হচ্ছে। বর্তমানে ৬০ ভাগ ধান কাটা শেষ হয়েছে। বাকি ৪০ ভাগ জমির ধান পানির নিচে তলিয়ে গেছে। পানি নিষ্কাশনের পথ সৃষ্টি করার জন্য সরকারের কাছে দাবি জানিয়েছেন তিনি।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ জানান, অধিকাংশ জমির ধান কাটা শেষ হয়েছে। ২০ ভাগ জমির ধান তলিয়ে গেছে। এতে ১০ ভাগ ধান ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর