চাঁপাইনবাবগঞ্জে আম পাড়া শুরু, স্বাস্থ্যবিধি মেনে বাজারজাত

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-31 06:03:04

স্বাস্থ্যবিধি মেনে চাঁপাইনবাবগঞ্জে গাছ থেকে আম পাড়া শুরু হয়েছে। প্রথম দিন গাছ থেকে হিমসাগর ও গোপালভোগ আম পাড়া হয়।

মঙ্গলবার (২ জুন) দুপুরের মধ্যে চাঁপাইনবাবগঞ্জের কানসাটে বিক্রির উদ্দেশে নিয়ে আশা হয় আম। জেলার মধ্যে সবচেয়ে বড় আমের বাজার হচ্ছে কানসাট।

এছাড়া আজ দুপুর থেকেই জেলার সদরঘাট, তহাবাজার, গোমস্তাপুর, রহনপুর ও ভোলাহাটে আম বেচাকেনা শুরু হয়েছে।

দুপুরের দিকে কানসাট আমবাজারের উদ্বোধন করা হয়।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্যসহ প্রশাসন ও আম সংশ্লিষ্টরা। তারা স্বাস্থ্যবিধি মেনে আম বাজারজাত ও ফরমালিনমুক্ত আম ভোক্তাদের কাছে পৌঁছে দেয়ার অঙ্গীকার করেন।

কানসাটে বিক্রির উদ্দেশে নিয়ে আশা হয়েছে আম।

অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দীন আহমেদ শিমুল বলেন, ‘সারাদেশে ফরমালিনমুক্ত আম সরবরাহ করতে সরকারের পক্ষ থেকে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। করোনা থেকে মুক্ত থাকতে শ্রমিকসহ আমের সঙ্গে জড়িত সবাইকে মাস্ক, পিপিই ও হ্যান্ড গ্লাভস সরবরাহ করা হয়েছে।’

কানসাট আম আড়তদার সমিতির সাধারণ সম্পাদক উমর ফারুক টিপু বলেন, ‘আমরা আমাদের সমিতির পক্ষ থেকে শতভাগ স্বাস্থ্যবিধি মেনে আম ক্রয়-বিক্রয় ও প্যাকেটজাত করার ঘোষণা দিয়েছি। প্রতিটি আড়তের প্রবেশ মুখে বসানো হচ্ছে হাত ধোয়ার মেশিন।’

শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শিমুল আকতার জানান, দেশের বিভিন্ন স্থান থেকে আসা আম ব্যাপারী ও ব্যবসায়ীদের স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশ দেয়া হয়েছে। তাদের জন্য কানসাট এবং শিবগঞ্জ বাজারে একাধিক আবাসিক হোটেলের ব্যবস্থা করা হয়েছে। তারা যেন কোনোভাবেই হয়রানির শিকার না হয়, সেজন্য প্রশাসনিকভাবে সব প্রস্ততি গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, বিগত বছরগুলোতে শুধু কানসাট বাজারে প্রতিদিন প্রায় ১০ থেকে ১২ কোটি টাকার আম বেচা-কেনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর