ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানিবন্দী ৫ শ পরিবার

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-24 03:30:26

রংপুরের হারাগাছে পানি নিষ্কাশনে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় পানিবন্দী হয়ে আছে পাঁচ শতাধিক পরিবার। গেল কয়েকদিনের ঝড়-বৃষ্টিতে এই দুর্ভোগ আরও বেড়েছে। চলাচলের রাস্তা, অলিগলিসহ ঘরবাড়িতে এখন হাঁটু পর্যন্ত পানি জমে আছে। এমন জলাবদ্ধতায় দূষিত পানিতে রোগ-জীবাণু ছড়িয়ে পড়ার সঙ্গে বেড়েছে ডেঙ্গু মশার আতঙ্ক।

মঙ্গলবার (২ জুন) দুপুরে হারাগাছের দুই নম্বর ওয়ার্ডের দর্জিপাড়া এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। পানিবন্দী স্থানীয়রা দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করা সহ ড্রেন নির্মাণের দাবি জানিয়েছে। এদিকে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এই দুর্ভোগ হচ্ছে বলে জানিয়েছে হারাগাছ পৌর মেয়র।

সরেজমিনে দেখা গেছে, বিড়ি শিল্প খ্যাত হারাগাছের দর্জিপাড়ায় বিড়ি শ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের বসবাস। প্রতিদিন কয়েক হাজার মানুষের জীবন-জীবিকার তাগিদে বাইরে বের হতে হয়। কিন্তু সেখানে পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা নেই। হাঁটু পানিতে ডুবে থাকা রাস্তা-অলিগলি দিয়ে চলাচল করছে স্কুল-কলেজের শিক্ষার্থীরাসহ সাধারণ লোকজন। প্রায় পাঁচ শতাধিক পরিবার এই দুর্ভোগের শিকার।

সেখানকার পানিবন্দী বিশাল, সিয়াম, রোজেনা, সাথী বেগম জানান, দীর্ঘদিন যাবত তাদের বাসার আশেপাশে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে আছে। পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় অনেকের বাসার টয়লেট সংযোগের পানিসহ ময়লা পানিতে নোংরা অবস্থা সৃষ্টি হয়েছে। এখানে পানিতে ময়লা আবর্জনার ভাগাড়ে দুর্গন্ধ ছাড়াও বাতাসে রোগ-জীবাণু ছড়াচ্ছে। সঙ্গে মশার উপদ্রবও বাড়ছে।

অস্বাস্থ্যকর পরিবেশে ডেঙ্গু মশার ঝুঁকি বাড়ছে দাবি করেন স্থানীয় এরশাদুল, বুলবুল ও মোশারফ। তারা বলেন, এখানকার কমবেশি সবার বাড়ি হাঁটু পানিতে ডুবে আছে। আমরা পানিবন্দী জীবনযাপন করছি। দিনে-রাতে মশার কামড়ে সবাই অতিষ্ট। এখন নতুন করে করোনার সঙ্গে ডেঙ্গু মশার ভীতি তৈরি হয়েছে। এনিয়ে মেয়র-কাউন্সিলর কারো কোনো পদক্ষেপ নেই।

ড্রেন নির্মাণের উদ্যোগ নিতে পৌর মেয়রকে একাধিকবার জানানোর পরও এমন পরিস্থিতিতে অসহায় জীবনযাপন করছেন পানিবন্দী এসব মানুষ। তবে দ্রুত পানি নিষ্কাশনের আশ্বাস দিয়েছেন পৌরসভার মেয়র মো. হাকিবুর রহমান।

তিনি বার্তা২৪.কম-কে জানান, ওই এলাকায় পানি নিষ্কাশনের জন্য ড্রেনেজ ব্যবস্থা না থাকায় এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। পানিবন্দী মানুষদের সাথে কথা বলে যত দ্রুত সম্ভব পানি নিষ্কাশনের ব্যবস্থা গ্রহণ করবেন।

এ সম্পর্কিত আরও খবর