গাবতলীতে গরমে অসুস্থ হয়ে পড়ছে গরু!

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 02:36:43

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবে গত ২-৩ দিন ধরে প্রচণ্ড তাপদাহ চলছে রাজধানীসহ সারা দেশে। এই তাপদাহের প্রভাবে মানুষের সঙ্গে সঙ্গে প্রাণিকুলও অতিষ্ঠ। তবে এই তাপদাহে প্রাণিকুলের মধ্যে সব থেকে বেশি ভোগান্তি পোহাতে হচ্ছে হাটে আনা কোরবানির পশুর।

হাটগুলোতে পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়ছে শতাধিক কোরবানির পশু। ফলে পশু বিক্রিতে এর বিরূপ প্রভাব ফেলবে বলে জানিয়েছেন বিক্রেতারা।

এদিকে রাজধানীর গাবতলীর পশুর হাটে দেখা গেছে, চলমান এই তাপদাহে এখন পর্যন্ত প্রায় শতাধিক বেশি গরু অসুস্থ হয়ে পড়েছে। দীর্ঘ যানজটপূর্ণ রাস্তায় ট্রাকে করে এসে হাটের প্রচণ্ড গরমে গরুগুলো অসুস্থ হয়ে পরেছে বলে দাবি ব্যাপারীদের।

ব্যাপারীরা অভিযোগ করে বলছেন, হাটের অনেকাংশে এখনো ত্রিপল দেওয়ার ব্যবস্থা করেনি। ফলে সরাসরি সূর্যের তাপ লাগছে হাটের পশুদের ওপর। এছাড়া এত পশু এক সঙ্গে থাকায় ও মানুষের ভিড় থাকায় তাপমাত্রা আরও বেড়ে যাচ্ছে। ফলে অনেক ব্যাপারীর গরুই গরমে অসুস্থ হয়ে পরছে।

তারা অভিযোগ করে আরও বলছেন, হাটের যেসব জায়গায় পশু বাঁধা থাকে সেসব জায়গায় এখনো বৈদ্যুতিক সংযোগও এখনো দেয়নি হাট কর্তৃপক্ষ। ফলে বৈদ্যুতিক পাখা লাগিয়ে কোরবানির পশুদের বাতাস দেওয়ারও ব্যবস্থা নেই। ফলে এই তাপদাহ নিয়ে চিন্তিত দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ব্যাপারীরা।

রোববার (১৯ আগস্ট) রাজধানীর গাবতলীতে অবস্থিত পশুর হাট ঘুরে এ চিত্র দেখা যায়।

গাবতলী পশুর হাটে সরেজমিনে দেখা গেছে, হাটের বিভিন্ন জায়গায় ব্যাপারীরা গরমের কারণে অসুস্থ গরুগুলো নিয়ে চিন্তিত হয়ে পরেছেন। আবার অনেক ব্যাপারীদের দেখা গেছে পানি এনে অসুস্থ গরুগুলোর ওপর ছিটিয়ে দিচ্ছে। যাতে করে পানির ছিটায় কিছুটা হলেও স্বস্তি পায় গরুগুলো।

এছাড়াও গরমের কারণে অসুস্থ হওয়া অনেক গরুকেই টানা হেঁচড়েও উঠাতে পারছেন না ব্যাপারীরা। আর এসব গরুগুলোকে নিয়ে সব থেকে বেশি চিন্তা তাদের।

পাবনা খামারি দাদন মিয়া ৬ টি গরু নিয়ে এসেছেন গাবতলী হাটে। এর মধ্যে দুইটি গরু গরমে অসুস্থ হয়ে পরেছে।

তিনি বার্তা২৪.কমকে বলেন, শুক্রবার গরুগুলো নিয়ে এসেছিলাম। ওপরে ত্রিপল না থাকায় সারাদিন রোদে পুড়ে আমার দুইটি গরু অসুস্থ হয়ে পড়েছে। এর মধ্যে একটির অবস্থা কিছুটা ভালো হলেও অন্যটি দাঁড়াতে পারছে  না। আর এই গরুটা নিয়েই আমরা চিন্তা বেশি। কেননা কোরবানির হাটে পশুদের একটু সমস্যা থাকলেই কিনতে চান না ক্রেতারা। এর মধ্যে আমার গরুটি দাঁড়াতে পাড়ছে না।

কুষ্টিয়ার ব্যাপারী ফরহাদ বার্তা২৪.কমকে বলেন, গাবতলী হাটের অব্যবস্থাপনার কারণেই এখন এ অবস্থার সৃষ্টি হয়েছে। কোরবানির হাটের ক্রেতারা অনেক সচেতন হন। বিন্দু মাত্র সমস্যা থাকলে তারা পশু কিনতে চান না। আর চাইলেও অনেক কম দাম দিয়ে নিতে চান তাও শেষ দিকে। ফলে এতগুলো গরমে অসুস্থ হওয়া ব্যাপারীদের মোটা অংকের টাকার লোকসান গুণতে হবে।

তবে এসব অভিযোগ সরাসরি অস্বীকার করে হাট পরিচালনা কমিটির সদস্য মো.সানোয়ার বার্তা২৪.কমকে বলেন, সব প্রস্তুতি শেষ করতে কিছুটা সময় লাগে বরাবরই। এখন খামারিদের অসচেতনতা ও রোদের কারণে যদি গরু অসুস্থ হয় এর দায় আমাদের নয়।

এদিকে আগামী কয়েক দিনের রাজধানীর আবহাওয়া নিয়ে আবহাওয়াবিদ বশির উদ্দিন বার্তা২৪.কমকে বলেন, মৌসুমি বায়ুর কারণে তাপমাত্রা আগামী দুয়েক দিন বেশিই থাকবে। ঈদের আগে তাপদাহ কমার তেমন একটা সম্ভাবনা নেই বলেই চলে। তবে মাঝে মধ্যে ঢাকাসহ সারা দেশে হালকা বৃষ্টিপাত হতে পারে। তবে এতে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই।

এ সম্পর্কিত আরও খবর