হিলি বন্দরে পেঁয়াজের কেজি ২২-২৫ টাকা

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হাকিমপুর (দিনাজপুর) | 2023-08-27 17:58:59

দুই দফায় ট্রেন যোগে ভারত থেকে পেঁয়াজ আমদানিতে দিনাজপুরের হিলি স্থলবন্দরে পাইকারী বাজারে প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২ টাকা দরে। তা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৫ টাকা কেজি করে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিতে ৩৫- ৪০ টাকা। ভারতীয় পেঁয়াজ আমদানি হওয়ায় দাম কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

হিলি বন্দর ঘুরে দেখা গেছে, আমদানিকারকদের গুদামে পেঁয়াজ বিক্রি হচ্ছে বিভিন্ন দামে। যে সব পেঁয়াজ ভাল তা ব্যবসায়ীদের কাছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে বিক্রি করছে। পরপর দুই দফায় ৩ হাজার ২০০ মেট্রিকটন পেঁয়াজ আমদানি হওয়ায় এবং গরমের কারণে কিছু পেঁয়াজ নষ্ট হয়েছে।

সামান্য নষ্টকৃত পেঁয়াজ আমদানিকারকরা বিক্রি করছেন ১৮ টাকায়। আবার বেশি নষ্ট হওয়া পেঁয়াজ বিক্রি করছেন ১৪ টাকা কেজি দরে।

বন্দর সূত্রে জানা যায়, হিলি বন্দরে ভারত থেকে ট্রেনযোগে আসা পেঁয়াজের প্রথম চালানের পাইকারী বাজারে ছিলো ২৫ থেকে ২৬ টাকা। দ্বিতীয় দফায় আমদানিকৃত পেঁয়াজের দাম ২০ থেকে ২২ টাকা কেজি।

হিলি বাজারের পাইকারী ব্যবসায়ী ফেরদৌস রহমান বার্তা২৪.কমকে বলেন, আমদানি বাড়ায় কমেছে পেঁয়াজের দাম। ৪ দিন আগে পেঁয়াজের দাম ছিলো ২৫ থেকে ২৬ টাকা।

বৃহস্পতিবার (৪ জুন) সকাল থেকে পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে। এদিকে দেশি পেঁয়াজ পাইকারী হচ্ছে ৩৫-৪০ টাকা বাজার দরে।

খুচরা ব্যবসায়ী আব্দুল লতিফ বার্তা২৪.কমকে বলেন, আগের চেয়ে পেঁয়াজের দাম অনেকটা কমে গেছে। ভারতীয় পেঁয়াজ ২০ থেকে ২২ দরে কিনে আমরা বিক্রি করছি ২৫ টাকা দরে। দেশি পেঁয়াজ ৩৬ টাকা দরে কিনে বাজারে বিক্রয় করছি কেজিতে ৪০ টাকা। পেঁয়াজের দাম কমায় স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে।

এ সম্পর্কিত আরও খবর