বিকেলে চাঁপাইনবাবগঞ্জ ছাড়বে ম্যাংগো স্পেশাল ট্রেন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-19 08:21:22

চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী জেলার সংলগ্ন এলাকা থেকে আম নিয়ে শুক্রবার (৫ জুন) বিকেলে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে ম্যাংগো স্পেশাল ট্রেন।

স্পেশাল ট্রেনটি সপ্তাহের প্রতিদিন চলাচল করবে। ম্যাংগো স্পেশাল-২ ট্রেনটি প্রতিদিন চাঁপাইনবাবগঞ্জ থেকে বিকেল ৪ টায় এবং রাজশাহী থেকে বিকেল ৫টা ৫৫ মিনিটে ছাড়বে এবং ঢাকা পৌঁছবে রাত ১টায়।

এদিকে, ম্যাংগো স্পেশাল ট্রেনে এক মণ আম রাজশাহী থেকে ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাতে খচর পড়বে ৪৭ টাকা ২০ পয়সা। অর্থাৎ কেজি প্রতি ১ টাকা ১৮ পয়সা। আর চাঁপাইনবাবগঞ্জ স্টেশন থেকে ঢাকায় আম পাঠাতে প্রতি কেজিতে খরচ পড়বে ১ টাকা ৩০ পয়সা। অর্থাৎ এক মণে মাত্র ৫২ টাকা।

ম্যাংগো স্পেশাল ট্রেনটিতে ছয়টি ওয়াগন থাকবে। প্রতিটি ওয়াগনে ৪৫ হাজার কেজি আম বহন করা যাবে। সে হিসেবে প্রতিদিন রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ২ লাখ ৭০ হাজার কেজি (৬ হাজার ৭৫০ মণ) আম নিয়ে ঢাকা আসবে ‘ম্যাংগো স্পেশাল’ বলে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে রেল বিভাগ।

এছাড়া, শুধু আম নয় সব ধরনের শাকসবজি, ফলমূল, ডিমসহ কৃষিজ দ্রব্য ও রেলওয়ে আইনে পার্সেল হিসেবে বহনযোগ্য সব সামগ্রী এই ট্রেনে পরিবহণ করার সুযোগ রয়েছে।

উল্লেখ্য, ১ মে থেকে কৃষিপণ্য পরিবহনে পার্সেল স্পেশাল ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে।বর্তমানে যেসব রুটে পার্সেল স্পেশাল ট্রেন চলাচল করছে চট্টগ্রাম-সরিষাবাড়ী-চট্টগ্রাম, ঢাকা-ভৈরব বাজার-ঢাকা, বীরমুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলও‌য়ে স্টেশন (পঞ্চগড়)-ঢাকা, খুলনা-চিলাহাটি-খুলনা।

এ সম্পর্কিত আরও খবর