বিশ্ব পরিবেশ দিবস: টাইম ফর নেচার

, জাতীয়

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 08:23:13

জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি The UN Environment Programme (UNEP) প্রতিবছর ৫ জুন সাড়ম্বরে পালন করে বিশ্ব পরিবেশ দিবস। সম্ভবত এবারই প্রথম বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে নিরবে।

যদিও পরিবেশ বিষয়ক ইস্যু কোনো নিভৃত বিষয় নয় এবং বিশ্বের পরিবেশগত বিপদ ঠেকাতে বিশ্ববাসীকে সরবে দিনটি পালনে আহ্বান জানানো হয়। একটি মূল স্লোগান বা থিম দিয়ে উদ্বুদ্ধ করা হয় সবাইকে।

'টাইম ফর নেচার' প্রতিপাদ্য ঘোষণা করে এবার ২০২০ সালেও বিশ্ব পরিবেশ দিবস এসেছে। তবে বিশ্বব্যাপী চলমান করোনাভাইরাসের পরিস্থিতিতে দিনটি আনুষ্ঠানিকভাবে পালনের ক্ষেত্র সীমিত হয়েছে।           

এবছরের প্রতিবাদ্যে নেচার বা প্রকৃতিকে সময় দেওয়ার কথা গুরুত্ব পেয়েছে। প্রকৃতি যে পৃথিবী ও পৃথিবীবাসীর সুস্থ ও স্বাভাবিক  বসবাসের জন্য অত্যত তাৎপর্যপূর্ণ, সে কথাটিই উচ্চারিত হয়েছে।

উদ্যোক্তারা প্রকৃতি বলতে জীববৈচিত্র্য, নদী, বনাঞ্চল, পাহাড় ইত্যাদি যাবতীয় উপাদানকে সন্নিবেশিত করেছেন। বলেছেন, নেচার বা প্রকৃতিকে সময় দিতে হবে, পরিচর্যা ও গুরুত্ব দিতে হবে। দূষণ ও আঘাতের হাত থেকে প্রকৃতির সকল উপাদানকে রক্ষা করতে হবে পৃথিবী ও পৃথিবীবাসীর সুস্থতা ও নিরাপত্তার প্রয়োজনে।

প্রকৃতি বিরূপ ও বিরক্ত হলে বিশ্বকে কত রকমের বিপদের সম্মুখীন হতে হয়, সে দৃষ্টান্তও হাজির করেছেন পরিবেশবিদ-বিজ্ঞানীরা। আবহাওয়ার বৈরী আচরণ, উষ্ণায়ন, প্রাকৃতিক দুর্যোগ, মারী, বিরূপতা, প্রাণবৈচিত্রের ক্ষতি  ইত্যাদির পেছনে প্রকৃতিকে বিনষ্ট করাকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা। 

জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি মনে করে, যুদ্ধ, সংঘাত, মারী, মন্বন্তর, দুর্ভিক্ষের মতোই পরিবেশ বিপর্যয় বিশ্বের অন্যতম প্রধান বিপদ। আগামী দিনগুলোতে পরিবেশ বিষয়ক ইস্যুগুলোই পৃথিবীর সামনে প্রধান হয়ে দেখা দেবে এবং পরিবেশগত বিপদের কারণে পৃথিবীর ভারসাম্য ও মানুষের বসবাস বিপদাপন্ন হবে।

গবেষকদের মতে, পরিবেশগত বিপদের আঁচ টের পাওয়া যায় ধীরে ধীরে। পৃথিবীর মরুকরণ ও জলশূন্যতা ইত্যাদি বিপদ আসতে থাকে নিরবে। পরিবেশ রক্ষা করে এসব যদি সামলানো না যায়, তাহলে বিশ্ব বসবাসের জন্য বিপদসংকুল হয়ে পড়বে।

করোনা, প্রাকৃতিক দুর্যোগ  বা অন্যান্য মহামারীর বিস্তৃতির জন্যেও প্রকৃতি, পরিবেশ, বন্য প্রাণী ইত্যাদিকে ক্ষতিগ্রস্ত করাকে দায়ী করে গবেষকরা বলেছেন, নেচার নিটোল ও শক্তিশালী থাকলে অনেক বিপদ নিজেই সামলাতে পারতো। যেজন্য আমাদের নিরাপত্তা ও প্রতিরক্ষার জন্য প্রকৃতিকে সময় ও গুরুত্ব দিতে হবে।    

জাতিসংঘের পরিবেশ বিষয়ক কর্মসূচি আগামী অক্টোবরে বিশ্ব জীব-বৈচিত্র বিষয়ক এক সন্মেলন আহ্বান করেছিল এবছরের পরিবেশ দিবসের সঙ্গে সামঞ্জস্য বিধান করে। করোনার কারণে তা স্থগিত করা হলেও জাতিসংঘের এই সংস্থা বিশ্বের সদস্য দেশগুলোকে নিজ নিজ উদ্যোগে পরিবেশ বিষয়ক কাজ এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে। এবং 'টাইম ফর নেচার' প্রতিপাদ্যকে সংশ্লিষ্ট সংস্থা ও সাধারণ মানুষের মধ্যে প্রচার করে সবাইকে পরিবেশ রক্ষায় প্রণোদনা দেওয়ার প্রতিও গুরুত্বারোপ করেছে।

এ সম্পর্কিত আরও খবর