সাভারে ছাঁটাইয়ের প্রতিবাদে শ্রমিকদের মানববন্ধন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-09-01 13:36:41

সাভারে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে ও বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে মানববন্ধন করেছেন ছাঁটাইকৃত শ্রমিকসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতাকর্মীরা।

শুক্রবার (০৫ জুন) দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাস স্ট্যান্ড এলাকায় এ মানববন্ধন করেন তারা।

ছাঁটাইকৃত শ্রমিকরা জানান, করোনার প্রাদুর্ভাব রুখতে কারখানা বন্ধ ঘোষণা করা হয়। এ সুযোগকে কাজে লাগিয়ে কারখানা বন্ধ থাকার সময়ে বিভিন্ন কারখানার শ্রমিকদের ছাঁটাই করে কারখানা কর্তৃপক্ষ। এসময় শ্রমিকদের ন্যায্য বেতন পর্যন্ত পরিশোধ না করে কারখানা বন্ধ রেখে মালিক পলাতক রয়েছেন।

দ্রুত কারখানা খুলে দিয়ে শ্রমিকদের বেতন পরিশোধ ও চাকরিতে পুনর্বহালের দাবি জানান তারা।

শ্রমিক সংগঠনের নেতারা বলেন, অনেক পোশাক কারখানায় শ্রমিকদের বেতন পরিশোধ না করেই ঈদুল ফিতরের আগে কারখানা বন্ধ করে মালিক পক্ষ পালিয়েছে। শ্রমিকদের দাবি অনুযায়ী এ বিষয়ে সংশ্লিষ্ট দফতরসহ শিল্প পুলিশের কাছে অভিযোগ দিয়েও কোনো ফল মেলেনি। তাই বাধ্য হয়ে মানববন্ধনে দাঁড়িয়েছেন শ্রমিকরা।

তারা আরও বলেন, এমনিতেই কারখানার মালিকরা শ্রমিকদের ছাঁটাই করছে। এ রকম সময়ে বৃহস্পতিবার বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমই) সভাপতি রুবিনা হকও শ্রমিক ছাঁটাইয়ের কথা বলেছেন। তার বক্তব্যে শ্রমিক ছাঁটাইয়ের হার আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এতে করে শ্রমিক অসন্তোষ বাড়তে পারে। তাই সব দিক বিবেচনা করে এ ঘোষণার সাথে শ্রমিক নেতারা একমত প্রকাশ করতে পারেননি। এ সময় এ ঘোষণা অযৌক্তিক।

ছাঁটাই হওয়া শ্রমিকরাসহ গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, টেক্সটাইল গার্মেন্টস ওয়ার্কার্স ফেডারেশন, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটি ও গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর