জর্জ ফ্রয়েড হত্যার প্রতিবাদে বাংলাদেশি চিকিৎসকদের বিবৃতি

, জাতীয়

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-22 00:16:36

আমেরিকার মিনিয়াপোলিসে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্রয়েডের নিষ্ঠুর হত্যাকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়েছে দেশটিতে বসবাসরত বাংলাদেশের ৬৫ চিকিৎসক। মানবতার অবক্ষয় পুলিশের বর্ণবাদী আচরণের বিরুদ্ধে দেয়া বিবৃতিতে চিকিৎসকবৃন্দ আমেরিকার সকল অভিবাসীদের সম অধিকার, ব্যক্তি ও ধর্মীয় স্বাধীনতার লক্ষে এবং সহনশীলতার মাধ্যমে দেশ পরিচালনা করা উচিত বলে উল্লেখ করেন।

আমেরিকার ১৬টি স্টেটে কর্মরত চিকিৎসকবৃন্দ যৌথ বিবৃতিতে চলমান বর্ণ-জাতিগত অবিচারের বিরুদ্ধে আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে স্বাক্ষর সংগ্রহের অভিযান কর্মসূচী ঘোষণা করেন। চিকিৎসক ডা. জিয়াউদ্দিন আহমেদ বলেন, 'স্বাক্ষর সংগ্রহের অভিযান চলছে। আরো অনেক চিকিৎসক রয়েছেন যাদের সহমত পাবো। পুলিশের নিষ্ঠুরতায় সবাই ক্ষুব্ধ'।

বিবৃতিতে বলা হয়েছে, 'আমরা আজকের পর্যায়ে উন্নিত হওয়ার ক্ষেত্রে আফ্রিকান-আমেরিকানদের সৃষ্ট নাগরিক অধিকার আন্দোলনের অবদান অনস্বীকার্য। সে আন্দোলনে অসংখ্য আফ্রিকান-আমেরিকানের রক্ত ঝরেছে, অশ্রুপাত হয়েছে। তাদের সেই ত্যাগের মাধ্যমে অর্জিত অধিকারের বলেই আমরা যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ পেয়েছি। নিজেদের আমেরিকান হিসেবে পরিচিত করার অধিকার পেয়েছি। তাই কৃষ্ণাঙ্গদের বিরুদ্ধে বৈষম্যমূলক যে আচরণ চলছে তার বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। সামিল হতে হবে চলমান গণআন্দোলনে'।

বিবৃতিতে আরো বলা হয়, আমেরিকাতে চিকিৎসা ক্ষেত্রে এবং বিভিন্ন অঙ্গে অবদান রাখতে পারার জন্য বাংলাদেশি বংশোভূত আমেরিকান চিকিৎসকরা অত্যন্ত গর্বিত। বাংলাদেশি চিকিৎসকরা মহামারী কোভিড-১৯ চিকিৎসার জন্য সামনের সারিতে নিবেদিত, এমনকি আমাদের চিকিৎসকরা প্রাণ দিতেও পিছপা হননি।

তারা আরো বলেন, আমারা জানি আমেরিকাতে আমাদের এবং সকল সংখ্যালঘুদের আজ এই সম্মানজনক পরিস্থিতি উপভোগ করার জন্য সবচেয়ে বড় অবদান হচ্ছে আফ্রিকান আমেরিকানদের। বহু বছরের সংগ্রাম, ত্যাগ, দুঃখ ,চোখের জল ও ঘামের ইতিহাস। আমরা তাদের কৃতজ্ঞচিত্তে স্মরণ করি এবং তাদের সংগ্রামের জন্য আজ সকল সংখ্যালঘু সম্প্রদায় দায়বদ্ধ। তাই আজকের আমাদের এই প্রতিবাদে নির্ভয়ে সামিল হওয়া একটি নৈতিক এবং মানবিক দায়িত্ব।

চিকিৎসকগণ সম্মিলিত ওই বিবৃতিতে বলে, আমরা নিজেরা দেখছি সমস্ত আমেরিকায় আজ সহিংসতা এবং ভাংচুর চলছে। আমাদের কমিউনিটির অনেকের ব্যবসা সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। তাদের পরিবার নিয়ে অসহনীয় বিপদের মাঝে পড়েছেন। অকারণে মানুষ হত্যা, ন্যায্য দাবি অগ্রাহ্য করা, অসম্মান করা এবং শোষণ করা এই ভাবে চলতে পারেনা। আমরা আমেরিকান নাগরিক হওয়ার সময় তার সংবিধানকে উন্নত রাখতে শপথ নিয়ে ছিলাম। তখনি আমরা সংবিধান অনুযায়ী সকল বৈষম্য ও অন্যায়ের বিরুদ্ধে এবং নাগরিকদের সমান অধিকারকে প্রতিষ্ঠিত করার লক্ষে দায়িত্ব নিয়েছিলাম। আমরা যখন চিকিৎসক হয়েছিলাম তখনও আমরা মানুষকে যেকোনো ক্ষতি থেকে বাঁচাবার চেষ্টা করার শপথ নিয়েছিলাম। আমাদের সাথে আরো অনেক বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান চিকিৎসকরা একাত্মতা ঘোষণা করবেন বলে আমাদের প্রত্যাশা'।

স্বাক্ষরকারী ৬৫ চিকিৎসকের মধ্যে রয়েছেন পেনসিলভানিয়ায়- ডা. জিয়াউদ্দিন আহমেদ, ডা. ফাতেমা আহমেদ, ডা. মনজুর আহমেদ, ডা. কাজী আলতাফ হুসাইন , ডা. ইবরুল চৌধুরী , ডা. আজাদ আহমেদ , ডা. নাহরীন আহমেদ , ডা. মালিহা আহমেদ। নিউ ইয়র্কে- ডা. আবুল কালাম আজাদ, ডা. মাহবুব আহমেদ, ডা. কামাল আহমেদ, ডা. মোহাম্মদ আলম, ডা. আশফাক হোসাইন, ডা. মাসুদুল হাসান, ডা. প্রতাপ দাস , ডা. জুন্নুন চৌধুরী, ডা. তানভীরা মুস্তাফা ইসলাম, ডা. ইউসুফ আল মামুন, ডা. নাহরীন মামুন, ডা. সাঈদা হোসাইন, ডা. নওশীন হাকিম, ডা. নাজমুল খান, ডা. নাসরিন খান ও ডা. মাসরুর খান। নিউজার্সি- ডা. মাহবুব রহমান, ডা. ফিরোজ রহমান, ডা. ফজলে নূর। ফ্লোরিডা. ডা. বিএম আতিকুজ্জামান, ডা. ইকবাল আহমেদ, ডা. মাহমুদুল হক, ডা. ইমতিয়াজ আহমেদ, ডা. বশির আহমেদ, ডা. হাসান জামান। ক্যালিফোর্নিয়া- ডা. আবু নসর , ডা. রুবি হোসাইন, ডা. সালমা খান, ডা. সুহেলা খান। নর্থ ক্যারোলিনা- ডা. আবুল ইমাম, ডা. দাবিরুদ্দিন হুমায়ুন, ডা. মালেক আহমেদ, ডা. রিয়াজ চৌধুরী। মেরিল্যান্ড- ডা. হলিদা হানুম আক্তার, ডা. আব্দুল্লাহ হেল বাকী, ডা. রফিক আহমেদ। ডেলওয়ার- ডা. আশিক আনসার, ডা. নুরুন বেগম। জর্জিয়ায়- ডা. মহম্মদ আলী মানিক, ডা. খাজা আহমেদ, ডা. সায়মা খান। কেনটাকিতে- ডা. আয়েশা শিকদার, ডা. ইয়াহিয়া মান্নান, ডা. মুশতাক আহমেদ। নেভাদায়- ডা. চৌধুরী হাফিজ আহসান, ডা. সেলিনা পারভীন। টেক্সাসে- ডা. নওশীন জামাল, ডা. বাসেত খান। মিশিগানে- ডা. মহম্মদ হোসাইন, ডা. মোতাহার আহমেদ, ম্যাসাচুসেটসে- ডা. ইসমত হাকিম। কানেকটিকাটে- ডা. গোলাম রাসূল গাজী, ডা. আদিবা গীতি। ওহায়োতে- ডা. জামিল আহমেদ। নিউ মেক্সিকোতে- ডা. ফারিনাজ খান। লুইজিয়ানায়- ডা. দেওয়ান মজিদ ও ইন্ডিয়ানায় ডা. তাসবিরুল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর