নদীতে ঘের দিয়ে মাছ চাষ করায় ৪ ব্যক্তিকে জরিমানা

, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-31 13:32:18

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কাঁচামাটিয়া নদীর পানি প্রবাহ স্বাভাবিক রাখতে সেখানে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। অভিযানে নদীতে ঘের দিয়ে মাছ চাষ করায় ৪ ব্যক্তিকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। একই সঙ্গে নদী থেকে উচ্ছেদ করা হয় ১২টি অবৈধ মাছের ঘের।

সোমবার (৮ জুন) বিকেলে এই ভ্রাম্যামাণ আদালত পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সাঈদা পারভীন।

জানা গেছে, কাঁচামাটিয়া নদীটি ঈশ্বরগঞ্জ উপজেলার ভেতর দিয়ে প্রবাহিত হয়ে নান্দাইলের নরসুন্দা নদীতে মিলিত হয়েছে। দখল, দূষণের শিকার মৃতপ্রায় নদীর বিভিন্ন জায়গায় জাল দিয়ে ঘের করে অবৈধভাবে মাছ চাষ শুরু করে কিছু অসাধু লোক। এতে করে নদীটির স্বাভাবিক পানি প্রবাহ বাঁধাগ্রস্ত হওয়ার পাশাপাশি প্রাকৃতিকভাবে মৎস্য উৎপাদন ও জীববৈচিত্র হুমকিতে পড়ে। স্থানীয়দের পক্ষ থেকে বিষয়টি প্রশাসনকে জানানো হলে সোমবার নদীতে অভিযান চালানো হয়।

অভিযানে ঈশ্বরগঞ্জ শহর থেকে তারুন্দিয়া ইউনিয়নের গোয়ালপাড়া বাজার পর্যন্ত নদী এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় নদী থেলে ১২টি অবৈধ ঘের উচ্ছেদ করা হয়। ঘের দিয়ে নদীর পানি প্রবাহ রোধ করে মাছ চাষ করায় স্থানীয় মঞ্জু মিয়া, সোহরাব আলী, মোন্তাজ আলী, মো. নূরুল হককে ৬ হাজার টাকা জরিমানা করা হয়।

ঈশ্বরগঞ্জ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এএসএম সানোয়ার রাসেল অভিযানের সত্যতা নিশ্চিত করেছেন। তিনি জানান, নদীর প্রবাহ ঠিক রাখতে এ অভিযান অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর