লকডাউনে যেভাবে চলতে হবে পূর্ব রাজাবাজারের বাসিন্দাদের

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 01:59:21

করোনা সংক্রমণ রোধে সরকার নতুন কৌশল নিয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বিবেচনায় জোন ভিত্তিক লকডাউন করা হচ্ছে।

তারই অংশ হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন পূর্ব রাজাবাজার এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত করে মঙ্গলবার (৯ জুন) দিনগত রাত ১২টা ১ মিনিট থেকে সম্পূর্ণরূপে লকডাউন ঘোষণা করেছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

লকডাউন চলাকালে কোন ধরনের যানবাহন চলতে পারবে, কোনগুলো চলতে পারবে না বা ওই এলাকার লোকজন কীভাবে থাকবেন, সেসব বিষয়ে নির্দেশনা দিয়েছে ডিএনসিসি। পরীক্ষামূলকভাবে জোন ভিত্তিক লকডাউন ঢাকাতে এটিই প্রথম।

সোমবার (৮ জুন) দুপুরে মেয়র মো. আতিকুল ইসলামের সভাপতিত্বে করোনা প্রতিরোধ ও মোকাবিলার লক্ষ্যে ডিএনসিসির জন্য গঠিত কমিটির এক অনলাইন সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

লকডাউন করা এলাকার জন্য নির্দেশনা: পূর্ব রাজাবাজার এলাকার নাজনিন স্কুল অ্যান্ড কলেজে ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি), এটুআই, ই-কমার্স অব বাংলাদেশ (ইক্যাব) এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার প্রতিনিধিকে নিয়ে একটি নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হবে। পূর্ব রাজাবাজার এলাকায় একটি মাত্র প্রবেশ ও বের হওয়ার পথ (গ্রিন রোডের আইবিএ হোস্টেলের পাশে) খোলা থাকবে।

লকডাউন চলাকালে সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। জনগণের চলাচল অত্যন্ত সীমিত রাখা হবে। লকডাউন চলাকালে পূর্ব রাজাবাজার এলাকায় বসবাসরত লোকজন বাইরে যেতে পারবেন না এবং বাইরের কেউ এ এলাকায় প্রবেশ করতে পারবেন না। নিত্যপ্রয়োজনীয় খাদ্য ও চিকিৎসা সামগ্রী অনলাইনের মাধ্যমে কেনা যাবে, যা বাসায় পৌঁছে দেওয়া হবে। এটুআই ও ইক্যাব যৌথভাবে এটি পরিচালনা করবে। হোম ডেলিভারির জন্য এরই মধ্যে একদল প্রশিক্ষিত কর্মীবাহিনী তৈরি করা হয়েছে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, যাদের অনলাইন সুবিধা নেই, নগদ অর্থে খাদ্যসামগ্রী কিনতে চান, তাদের জন্য দুই-একটি শাক-সবজি, মাছ-মাংসের ভ্যান, ভ্যানচালক ও পণ্যসামগ্রী সম্পূর্ণ জীবাণুমুক্ত করে ভেতরে প্রবেশ করানো হবে। ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর ফরিদুর রহমান ইরান পূর্ব রাজাবাজার এলাকার কর্মহীন ও দুস্থ মানুষের একটি তালিকা করছেন। তালিকা অনুযায়ী তাদের ডিএনসিসির পক্ষ থেকে ত্রাণসামগ্রী দেওয়া হবে। এ এলাকার অসুস্থ রোগীদের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে টেলিমেডিসিন সার্ভিস চালু করা হবে। পূর্ব রাজাবাজার এলাকার সব ধর্মীয় প্রতিষ্ঠান থেকে লকডাউনের বিষয়ে সোমবার থেকে মাইকিং করা হচ্ছে।

এছাড়া পূর্ব রাজাবাজারের নাজনিন স্কুল অ্যান্ড কলেজে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা হবে। এটি সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। বুথটি পরিচালনার দায়িত্বে থাকবে স্বাস্থ্য অধিদপ্তর ও বেসরকারি সংস্থা ব্র্যাক।

লকডাউন যথাযথভাবে পালনের লক্ষ্যে ওই এলাকায় পুলিশের টহল থাকবে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতও পরিচালিত হবে। গুরুতর রোগীদের জন্য অ্যাম্বুলেন্স ঢুকতে পারবে। এছাড়া জরুরি সেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস ইত্যাদি প্রদানের জন্য সংশ্লিষ্ট বিভাগের কর্মীরা লকডাউন এলাকায় প্রবেশ করতে পারবেন। ডিএনসিসির বিশেষ পরিচ্ছন্নতা টিম সেখানে কাজ করবে। তবে ব্যবহৃত সুরক্ষা সামগ্রী বা মেডিকেল বর্জ্য যেমন- মাস্ক, গ্লাভস ইত্যাদি আলাদাভাবে প্যাকেট করে পরিচ্ছন্নতা কর্মীদের কাছে দিতে হবে। মেডিকেল বর্জ্য কোনোভাবেই অন্যান্য বর্জ্যের সাথে মেশানো যাবে না।

অনলাইন সভায় অন্যান্যের মধ্যে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা ফ্লোরা, এটুআই এর প্রতিনিধি রেজাউল জামি, ই-ক্যাবের সভাপতি শমী কায়সার, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন পরিচালক হাসপাতাল ডা. আমিনুল ইসলাম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের তেজগাঁও জোনের উপ-কমিশনার, শেরে বাংলা নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও বেসরকারি সংস্থা ব্র্যাকের প্রতিনিধি উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর