মিষ্টি ঘ্রাণে বর্ষার আগমনী বার্তা জানাল স্পাইডার লিলি

, জাতীয়

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-09-01 23:24:30

সড়কের পাশ ছেয়ে গেছে আগাছা ও লতাপাতায়। তার ফাঁকে বেড়ে উঠেছে আনারস সদৃশ গাছ। সেই গাছের ডগায় মাকড়সার জালের মতো ফুটেছে দুধ সাদা রঙের ফুল। নাম স্পাইডার লিলি।

বুধবার (১০ জুন) সকালে গৌরীপুর পৌর শহরের আবাসিক প্রকৌশলী (বিদ্যুৎ) কার্যালয়ের সড়কের পাশে দেখা মিলে ফুলটির। বৃষ্টি শেষে রৌদ্রোজ্জ্বল আবহাওয়ায় সড়কের পাশ থেকে মিষ্টি ঘ্রাণ ছড়িয়ে স্পাইডার লিলি প্রকৃতিতে বর্ষার আগমনী বার্তা জানান দিচ্ছে।

স্থানীয়রা জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধে ঘরের বাইরে মানুষের চলাচল সীমিত থাকায় স্পাইডার লিলির ওপর কারও থাবা পড়েনি। তাই ফুলগুলো এখনো প্রকৃতিতে টিকে থেকে মিষ্টি ঘ্রাণ ছড়াচ্ছে।

স্পাইডার লিলি ফুলের আদিনিবাস আমেরিকা। তবে আবহাওয়া উপযোগী হওয়ায় কষ্ট সহিষ্ণু এই ফুলগাছটি এ দেশের বন-জঙ্গল, পাহাড়ি টিলা, রাস্তা-ঘাটে অপ্রতিরোধ্য ভাবে বেড়ে ওঠে। মিষ্টি ঘ্রাণ ও সৌন্দর্য বর্ধনের জন্য বাগান, অফিস, পার্ক, উদ্যান, সড়ক-রাস্তা-ঘাট ও বিভিন্ন প্রতিষ্ঠান শোভা পায় এই ফুল গাছ।

স্পাইডার লিলি গাছ দেখতে অনেকটা আনারস গাছের মতো। তবে গাছের পাতা আনারস গাছের পাতার মতো শক্ত ও কাঁটাযুক্ত নয়। স্পাইডার লিলির মসৃণ পাতা অনেক পুরু সুচালো হয়।

সৌন্দর্য ছড়িয়েছে এই ফুল গাছটি

 বর্ষার আগমনী বার্তা জানাতেই স্পাইডার লিলি ফুল ফুটে। বর্ষার বৃষ্টিতে ভেজা স্পাইডার লিলির সুঘ্রাণ বিমোহিত করে ফুলপ্রেমীদের।

ফুটন্ত স্পাইডার লিলি গাছের ডাঁটার অগ্রভাগে মাকড়সার জালের মতো ফুল ফুটে। ফুলের আগায় ফিতার মতো সরু ছয়টি পাপড়ি থাকে। ফুটন্ত ফুল দেখতে অনেক নজরকাড়া।

কন্দ ও কন্দ চারার মাধ্যমে স্পাইডার লিলি গাছের বংশ বিস্তার হয়। এর চারা কোনো স্থানে একবার রোপণ করা হলে দ্রুত গাছের সংখ্যা বৃদ্ধি পেয়ে ঝোপ আকার ধারণ করে।

গৌরীপুর পাবলিক কলেজের অধ্যক্ষ মো. শফিকুল ইসলাম মিন্টু বলেন, ‘আমাদের দেশের গ্রামাঞ্চলে স্পাইডার লিলি ফুলটি গো-রসুনের ফুল নামে পরিচিত। এই ফুলগাছের ভেষজ গুণ রয়েছে। কিন্তু পরিবেশ দূষণ, জলবায়ু পরিবর্তন ও বন জঙ্গল উজাড় হওয়ার কারণে স্পাইডার লিলি অনেকটা বিলুপ্তির পথে। তবে মিষ্টি ঘ্রাণের সুখ্যাতির জন্য ফুলপ্রেমীদের বাগানে এখনো টিকে আছে ফুলটি।’

এ সম্পর্কিত আরও খবর