মাশরাফির উদ্যোগে কৃষকের বাড়িতে থেকে ধান কেনার কার্যক্রম শুরু

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 15:24:50

নড়াইলে কৃষকদের ধানের ন্যায্যমূল্য দিতে সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা চালু করেছেন সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনা কর্মসূচি।

এ বছর করোনা মহামারির এ সময়ে কৃষককে যাতে ধান বিক্রি করতে কোথাও যেতে না হয়, সেজন্য কৃষকের বাড়িতে ট্রাক নিয়ে গিয়ে ধান কিনবে জেলার খাদ্য বিভাগ, নড়াইলে এমনই অভিনব কার্যক্রম শুরু করেছেন সংসদ সদস্য মাশরাফি।

করোনার ভয়ে ধান বিক্রি করতে যখন কিছুটা ভয়ে আছেন কৃষকরা, ঠিক সেই মুহূর্তে এমন কার্যক্রম কৃষকদের কাছে অত্যন্ত সময়োপযোগী ও কার্যকর পদ্ধতি বলে প্রশংসিত হয়েছে। কৃষকের ধান বিক্রি সহজ করতে মাশরাফি রাজনৈতিক, সামাজিক নেতৃবৃন্দ, জেলা প্রশাসন ও কিছু কৃষকের সঙ্গে আলোচনা করে জেলা প্রশাসন ও খাদ্য বিভাগকে অনুরোধ করেছেন কৃষকের বাড়িতে বাড়িতে গিয়ে ধান কিনতে। এ ক্ষেত্রে যাবতীয় পরিবহন খরচ সংসদ সদস্য মাশরাফি নিজেই বহন করার প্রতিশ্রুতি দিয়েছেন, ফলে জেলার খাদ্য বিভাগ নির্বিঘ্নে কৃষকদের বাড়িতে গিয়ে ধান কিনছে। আর বাজারের দামের সাথে সরকারি দামের তারতম্য না থাকায় কৃষকরা উৎসাহ নিয়ে কষ্ট করে ফলানো ধান আনন্দের সাথে বিক্রি করছেন।

চলমান করোনা মহামারিতে বাড়িতে বাড়িতে গাড়ি পাঠিয়ে ধান কেনার পদ্ধতি চালু করায় মাশরাফিকে ধন্যবাদ জানিয়ে কৃষক কোহিনুর রহমান বলেন, রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে আমরা যে সোনার ধান ফলাই, সরাসরি আমাদের কাছ থেকে ধান কেনায় আমরা আজ লাভবান হচ্ছি। আমাদের কষ্ট আজ সার্থক হয়েছে। করোনার কারণে ধান বিক্রি ও ন্যায্যমূল্য পাওয়া নিয়ে কৃষকদের যে শঙ্কা ছিল, তাও দূর হয়েছে।

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক শেখ মনিরুল ইসলাম জানান, মাশরাফি তাদের দু’টি ট্রাক দিয়েছেন, যা নিয়ে বুধবার (১০ জুন) নড়াইল পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডে গিয়ে কৃষক কোহিনুর রহমান, বিন্দু রহমান ও আরতি দাসের কাছ থেকে এক টন করে ধান কিনে সাথে সাথেই তাদের হাতে ২৬,০০০ টাকার চেক দেওয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমাদের সাথে যোগাযোগ করতে ০১৯১২৬৯৬৯৩১ নম্বরে বা সরাসরি খাদ্য অফিসে যোগাযোগের অনুরোধ করছি। তাহলে আমরা তার বাড়ি গিয়ে ধান কিনে আনব।

মাশরাফির উদ্যোগে কৃষকের বাড়িতে থেকে ধান কেনার কার্যক্রম শুরু, ছবি: বার্তা২৪.কম

নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নিজামউদ্দিন খান নীলু জানান, শেখ হাসিনার সরকার সারাদেশে কৃষকদের পাশে দাঁড়াচ্ছেন। আর করোনার মধ্যে নড়াইলে ধান কেনার এমন অভিনব কার্যক্রম চালু করায় মাশরাফিকে ধন্যবাদ।

করোনা পরিস্থিতিতে কৃষকের বাড়িতে গিয়ে ধান কেনার এ পদ্ধতি অনুসরণে দেশের সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান তিনি।

এ বিষয়ে জেলা প্রশাসক আনজুমান আরা জানান, ধানের বর্তমান বাজার মূল্য ৯০০ টাকা থেকে ১০৫০ টাকা আর সরকার নির্ধারিত মূল্য ১০৪০ টাকা। ফলে বাড়িতে গিয়ে ১০৪০ টাকা দিয়ে ধান কেনায় কৃষকরা অনেক আনন্দিত।

কৃষকদের ধান বিক্রি সহজ করতে ও সার্বিক সহযোগিতার জন্য মাশরাফিকে ধন্যবাদ জানান জেলা প্রশাসক আনজুমান আরা।

এ সম্পর্কিত আরও খবর