প্রস্তাবিত বাজেট সময়োপযোগী ও জনকল্যাণমুখী: ছাত্রলীগ

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 13:59:10

জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটকে যুগান্তকারী, অভূতপূর্ব, সময়োপযোগী জনকল্যাণমুখী, ব্যবসাবান্ধব ও সাধারণ বিনিয়োগকারীদের বাজেট বলে আখ্যায়িত করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

বৃহস্পতিবার (১১ জুন) সংসদে ২০২০-২০২১ অর্থ বছরের জন্য ৫ লাখ ৬৮ হাজার কোটির টাকার বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এই বাজেটের ওপর সাধারণ আলোচনা শেষে আগামী ৩০ জুন বাজেট পাস হবে।

বাজেট প্রতিক্রিয়ায় বাংলাদেশ ছাত্রলীগ মনে করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ দিক নির্দেশনায় বিনিয়োগ বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি এবং অর্থনীতিকে গতিশীল করতে সুদূরপ্রসারী পরিকল্পনা নিয়ে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট পেশ করা হয়েছে।

প্রস্তাবিত বাজেট করোনাভাইরাসের বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যখাতকে বেশি গুরুত্ব দেয়া হয়েছে। এছাড়াও কৃষি, খাদ্য উৎপাদন ও ব্যবস্থাপনা, শিক্ষা, কর্মসংস্থানসহ অন্যান্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের ওপর বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে।

দেশের অর্থনীতিকে গতিশীল করতে প্রস্তাবিত বাজেট সরকারের অর্জন ও উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে টেকসই ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে ২০২০-২০২১ অর্থবছরে উন্নয়নমূলক ও ব্যবসাবান্ধব সুপরিকল্পিত কর্মপন্থা ও ব্যবস্থাপনা কৌশল প্রস্তাব করা হয়েছে।

করোনা প্রাদুর্ভাবে বর্তমানে বিশ্বে মহামারী ও দেশের ক্রান্তিলগ্নে অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথ-পরিক্রমায় দেশের উন্নয়ন কাঙ্ক্ষিত লক্ষ্যে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে যুগান্তকারী, সময়োপযোগী ও জনকল্যাণমুখী বাজেট পেশ করায় বাংলাদেশ ছাত্রলীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অভিনন্দন জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর