পুকুরে বিষ প্রয়োগ, ২০ লাখ টাকার পোনা মাছের ক্ষতি

, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-26 10:12:57

লালমনিরহাটের আদিতমারী উপজেলায় এক মৎস্য চাষির পুকুরে বিষ প্রয়োগ করেছে দুর্বৃত্তরা। এতে বিভিন্ন প্রজাতির পোনা মাছ মারা গিয়ে ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

শুক্রবার (১২ জুন) রাতে উপজেলার সাপ্টিবাড়ি ইউনিয়নের নাইগরটারী গ্রামের অবসরপ্রাপ্ত ট্রেন চালক শফিকুল ইসলামের ছেলে সাইফুল্লাহ স্বপনের পুকুরে এই বিষ প্রয়োগ করা হয়। শনিবার (১৩ জুন) দুপুরে বিষয়টি নজরে আসে সাইফুল্লাহ স্বপনের।

জানা গেছে, সাইফুল্লাহ স্বপন তার বাড়ির পাশে নিজস্ব দেড় একর জমির একটি পুকুরে রেনু পোনা চাষ করেন। বিগত দুই বছর স্থানীয় আলতাব, জাহেদ ও আবেদ আলীকে বাৎসরিক ৩৭ হাজার টাকায় লিজ দেন। সেই লিজের মেয়াদ শেষ হলে তিনি নিজেই ওই পুকুরে রেনু পোনার চাষ করেন। গত সপ্তাহে ৪০ হাজার টাকা ব্যয়ে সাড়ে ৯ কেজি রেনু পোনা পুকুরে অবমুক্ত করেন। সেই পুকুরে শুক্রবার রাতে বিষ প্রয়োগ করে দুর্বৃত্তরা।

ক্ষতিগ্রস্ত সাইফুল্লাহ স্বপন জানান, এ ঘটনায় সন্দেহজনকভাবে কয়েকজনের বিরুদ্ধে থানায় অভিযোগ দেয়ার প্রস্তুতি চলছে। ক্ষতিপূরণসহ ন্যায় বিচারের দাবি জানান তিনি।

আদিতমারী উপজেলা মৎস অফিসার দীপঙ্কর পাল বলেন, ‘ঘটনাটি শুনেছি। ক্ষতিগ্রস্ত চাষিকে থানায় অভিযোগ দিতে বলেছি। পুলিশ নমুনা সংগ্রহ করে মহাখালী ল্যাবে পাঠাবে এবং ঘটনা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেবে। মৎস বিভাগও ঘটনাটির তদন্ত করবে।

এ সম্পর্কিত আরও খবর