ঢাবিতে হচ্ছে বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 10:46:22

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ নামে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান চালু হচ্ছে। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষণার জন্য  দেশে এটাই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ।

রোববার (১৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে সিনেটের বার্ষিক অধিবেশনে এর অনুমোদন দেওয়া হয়। করোনাভাইরাসের কারণে সিনেটের এই বাষির্ক অধিবেশন স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত সময়ের জন্য অনুষ্ঠিত হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করেন।

২০১৯ সালের ২৬ জুন সিনেট অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার প্রস্তাব দেন সিনিয়র সাংবাদিক ও সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুল। ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর এ বিষয়টি পর্যালোচনার জন্য সিন্ডিকেট কমিটি গঠন করে। প্রস্তাবটি সিন্ডিকেটে অনুমোদন পায় চলতি বছরের ১০ জুন।

সবশেষ প্রক্রিয়া হিসেবে রোববার সিনেটের পূর্ণাঙ্গ অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার বিধান অনু সমর্থন করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির কাজ হবে শুধু গবেষণা। মুজিব বর্ষ এবং বিশ্ববিদ্যালয়ের শতবর্ষকে সামনে রেখে এর উদ্যোগ নেওয়া হয়।

গবেষণা ইনস্টিটিউট সম্পর্কে এক সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি ও স্বাধীনতার জন্যই তো সংগ্রাম করেছেন। তার প্রতি শ্রদ্ধা রেখে আমরা তার নামে ওই ইনস্টিটিউটের নামকরণের সিদ্ধান্ত নিয়েছি। মুজিববর্ষের মধ্যেই এই ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি আমাদের মুজিব বর্ষের কর্মসূচির অংশ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বঙ্গবন্ধু গবেষণা ইনস্টিটিউটের প্রস্তাবকারী সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল বলেন, আমি প্রস্তাব দিয়েছিলাম, কিন্তু ঢাবি কর্তৃপক্ষ আন্তরিকভাবে প্রস্তাব গ্রহণ করেছে।সিন্ডিকেট কমিটি গঠন করেছে। প্রথিতযশা শিক্ষকরা এ প্রস্তাব যাচাই-বাছাই করেছেন। অনেক গবেষণা করেছেন- এজন্য তাদের ধন্যবাদ। আশা করব, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান ২০২১ সালের ১৬ মার্চ পর্যন্ত চলবে- এর মধ্যে যেন ঢাবি সকল প্রাতিষ্ঠানিক কাজ শেষ করতে পারে। মুজিব বর্ষে আমরা যেন বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির উদ্বোধন করতে পারি। আমি চাইব, বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা উপস্থিত থেকে গবেষণা ইনস্টিটিউটটি উদ্বোধন করবেন।

এ সম্পর্কিত আরও খবর